চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

পাপুয়া নিউ গিনিতে হামলায় শিশুসহ নিহত ২৬

অনলাইন ডেস্ক

২৫ জুলাই, ২০২৪ | ২:০৮ অপরাহ্ণ

পাপুয়া নিউ গিনিতে (পিএনজি) উত্তরাঞ্চলের প্রত্যন্ত তিনটি গ্রামে হামলায় ২৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৬ জনই শিশু। দেশটির উত্তরাঞ্চলীয় প্রত্যন্ত তিনটি গ্রামে চালানো হামলায় তারা প্রাণ হারান।

এছাড়া হামলা ও সহিংসতার কারণে বেশ কিছু মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, পাপুয়া নিউ গিনির (পিএনজি) উত্তরে তিনটি প্রত্যন্ত গ্রামে হিংসাত্মক হামলায় সম্ভবত ২৬ জন নিহত হয়েছে, যার মধ্যে ১৬ জন শিশু এবং আক্রমণকারীরা বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার পর বেশ কয়েকজন তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

বুধবার প্রকাশিত এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক বলেছেন, ‘আমি পাপুয়া নিউ গিনিতে মারাত্মক সহিংসতার ঘটনায় আতঙ্কিত, আপাতদৃষ্টিতে জমি এবং হ্রদের মালিকানা এবং ব্যবহারকারীর অধিকার নিয়ে বিরোধের ফলে এই সহিংসতার ঘটনা ঘটেছে বলে মনে হচ্ছে।’

পিএনজি কর্তৃপক্ষ নিখোঁজ ব্যক্তিদের খোঁজে সন্ধান চালিয়ে যাচ্ছে এবং মৃতের সংখ্যা ৫০ জনেরও বেশি হতে পারে বলেও জানিয়েছেন তুর্ক। এছাড়া গত ১৬ এবং ১৮ জুলাই ইস্ট সেপিক প্রদেশে যে হামলা হয়েছে, তাতে অগ্নিসংযোগের পরে ২০০ জনেরও বেশি লোককে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে হয়েছিল।

রয়টার্স বলছে, শত শত উপজাতি এবং ভাষা-ভাষী মানুষের আবাসস্থল অস্ট্রেলিয়ার উত্তরে অবস্থিত প্রশান্ত মহাসাগরীয় এই দেশটিতে উপজাতীয় যুদ্ধের দীর্ঘ ইতিহাস রয়েছে।

এছাড়া গত এক দশকে দেশটিতে সহিংসতা আরও বেড়েছে কারণ গ্রামবাসীরা ধনুক ও তীরের বদলে সামরিক রাইফেল হাতে তুলে নিয়েছে এবং নির্বাচন বিদ্যমান উপজাতীয় বিভেদ আরও গভীর করেছে।

এর আগে গত মে মাসে এনগা প্রদেশে লড়াইয়ে আটজন নিহত এবং ৩০টি বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছিল। আর চলতি বছরের ফেব্রুয়ারিতে একই অঞ্চলে অতর্কিত হামলায় কমপক্ষে ২৬ জন নিহত হয়েছিল।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট