চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মালিতে বিয়ের অনুষ্ঠানে সন্ত্রাসীদের এলোপাতাড়ি গুলি, নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক

৩ জুলাই, ২০২৪ | ২:২০ অপরাহ্ণ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ভয়াবহ হামলা চালিয়েছে সশস্ত্র সন্ত্রাসীরা। দেশটির একটি গ্রাম ঘিরে রেখে বিয়ের অনুষ্ঠানে চালানো এই হামলায় নিহত হয়েছেন প্রায় ৪০ জন।

 

আফ্রিকান দেশটির মধ্যাঞ্চলে এই হামলার ঘটনা ঘটে এবং এই অঞ্চলটিতে সন্ত্রাসী গোষ্ঠীগুলো বহু বছর ধরে সক্রিয় রয়েছে। বুধবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

 

প্রতিবেদনে বলা হয়, বিদ্রোহে জর্জরিত মধ্য মালির একটি গ্রামে অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিদের হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছেন বলে মঙ্গলবার দেশটির স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। সোমবার মোপ্তি অঞ্চলের ডিজিগুইবোম্বো গ্রামে এই হামলার ঘটনা ঘটে।

 

মূলত মালির উত্তর ও মধ্যাঞ্চলীয় বেশ কয়েকটি অঞ্চলের মধ্যে এই এলাকাটিও রয়েছে যেখানে আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সাথে যুক্ত সন্ত্রাসী গোষ্ঠীগুলো এক দশকেরও বেশি সময় ধরে সক্রিয় রয়েছে।

 

ব্যাঙ্কাসের মেয়র মৌলেয়ে গুইন্দো বলেছেন, অত্যন্ত গুরুতর আক্রমণ হয়েছে, সশস্ত্র লোকেরা গ্রামটি ঘিরে ফেলে এবং লোকজনকে গুলি করতে শুরু করে। তিনি মৃতের সংখ্যা নির্দিষ্ট করে বলতে সক্ষম হননি, তবে দুই স্থানীয় কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছেন।

 

একজন কর্মকর্তা বলেছেন, এটি ছিল গণহত্যা। হামলার আগে সন্ত্রাসীরা গ্রামটি ঘিরে ফেলে, সেখানে একটি বিয়ের অনুষ্ঠান হচ্ছিল… হামলার ঘটনায় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কিছু লোক পালিয়ে যেতেও সক্ষম হয়, কিন্তু অনেককে হত্যা করা হয়েছে। নিহতদের বেশিরভাগই পুরুষ।

 

মালির কর্মকর্তারা অবশ্য হামলাকারীদের শনাক্ত করেননি এবং কোন গোষ্ঠী এখনও এই হামলার দায় স্বীকার করেনি। এছাড়া এ বিষয়ে পশ্চিম আফ্রিকার এই দেশটির সেনাবাহিনীর মুখপাত্রের বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট