চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

ইইউ নির্বাচনে দলের পরাজয়, বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

১০ জুন, ২০২৪ | ৩:০৪ অপরাহ্ণ

ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে নিজের দল পরাজিত হওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু। ওই নির্বাচনে তার দল মাত্র ৬ শতাংশ ভোট পেয়েছে। সোমবার (১০ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

 

প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় নির্বাচনে খারাপ ফলাফলের পর নাটকীয় ঘটনার মধ্যে আলেকজান্ডার ডি ক্রু বেলজিয়ামের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলে রবিবার গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

 

ইতালীয় বার্তাসংস্থা এজেনজিয়া নোভার মতে, ফেডারেল নির্বাচনে প্রায় ৯০ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এতে তার দল ওপেন ফ্লেমিশ লিবারেল এন্ড ডেমোক্র্যাটসের (ওপেন ভিএলডি) উল্লেখযোগ্য পরাজয় হয়েছে। নির্বাচনে দলটি মাত্র ৫.৯ শতাংশ ভোট পেয়েছে এবং এরপরই পদত্যাগের ঘোষণা দেন আলেকজান্ডার ডি ক্রু।

 

নির্বাচনে নিজের দলের পরাজয় স্বীকার করে ডি ক্রু বলেছেন, আগামীকাল আমি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করব।

 

তবে হতাশাজনক ফলাফল সত্ত্বেও ডি ক্রু উদারপন্থিদের ভবিষ্যৎ সম্পর্কে এখনও বেশ আশাবাদী। তিনি বলেছেন, তারা শক্তিশালী। আমরা ফিরে আসব।

 

অবশ্য ডি ক্রু পদত্যাগ করলেও নতুন সরকার দায়িত্ব না নেওয়া পর্যন্ত তিনি অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন বলে আশা করা হচ্ছে। গাজায় ইসরায়েলের আগ্রাসন এবং এর ফলে বেসামরিক হতাহতের বিরুদ্ধে সবচেয়ে বেশি আওয়াজ তুলেছেন- এমন ইউরোপীয় নেতাদের মধ্যে ডি ক্রু অন্যতম।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন