চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

নেতানিয়াহুর জরুরি সরকার থেকে বেনি গ্যান্টজের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

১০ জুন, ২০২৪ | ১২:৫১ অপরাহ্ণ

গাজা নিয়ে মতবিরোধের জেরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর জরুরি সরকার থেকে পদত্যাগ করেছেন দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভার অন্যতম সদস্য বেনি গ্যান্টজ। এমনকি নেতানিয়াহু গাজায় ইসরায়েলকে ‘সত্যিকারের বিজয় অর্জনে বাধা দিচ্ছে’ বলেও অভিযোগ করেছেন গ্যান্টজ। সোমবার (১০ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের মন্ত্রী বেনি গ্যান্টজ জরুরি সরকার থেকে পদত্যাগ করেছেন। এতে করে গাজায় সংঘাত-পরবর্তী পরিকল্পনা নিয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বিভেদ আরও গভীর হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

 

রবিবার তেল আবিবে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় বেনি গ্যান্টজ তার পদত্যাগের কথা ঘোষণা করেন। এ সময় গ্যান্টজ বলেন, অত্যন্ত ‘বিষণ্ণতা’র সাথে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

 

তিনি বলেন, দুর্ভাগ্যবশত, নেতানিয়াহু আমাদেরকে সত্যিকারের বিজয় অর্জনের দিকে এগিয়ে যেতে বাধা দিচ্ছেন, আর এটিই চলমান বেদনাদায়ক সংকটের মূল কারণ। এ সময় নেতানিয়াহুকে তিনি নির্বাচনের তারিখ নির্ধারণেরও আহ্বান জানান

 

নেতানিয়াহু অবশ্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, বেনি, এখন ছেড়ে যাওয়ার সময় নয়, এখন বাহিনীতে যোগ দেওয়ার সময়।

 

এদিকে, বেনি গ্যান্টজের সিদ্ধান্তকে সোশ্যাল মিডিয়ায় ‘গুরুত্বপূর্ণ এবং সঠিক’ বলে সমর্থন করেছেন ইসরায়েলের বিরোধী নেতা ইয়ার লাপিদ।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন