চট্টগ্রাম মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

সর্বশেষ:

বিচারে দোষী সাব্যস্ত হলে ছেলেকে ক্ষমা করবেন না বাইডেন

অনলাইন ডেস্ক

৭ জুন, ২০২৪ | ১১:৫৩ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন বিচারের মুখোমুখি হয়েছেন। এর আগে তিনি ফৌজদারি অভিযোগে অভিযুক্তও হয়েছেন।

এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, বিচারে দোষী সাব্যস্ত হলে ছেলেকে ক্ষমা করবেন না তিনি। মূলত গত বছরের সেপ্টেম্বরে আগ্নেয়াস্ত্র-সংক্রান্ত এক মামলায় যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের একটি আদালতে হান্টারকে অভিযুক্ত করা হয়।

সেই মামলারই বিচার চলছে এখন। শুক্রবার (৭ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেছেন, আগ্নেয়াস্ত্র-সংক্রান্ত ফেডারেল অভিযোগে দোষী সাব্যস্ত হলে তিনি তার ছেলে হান্টার বাইডেনকে ক্ষমা করবেন না।

বাইডেনের কাছে এবিসির সাক্ষাৎকার গ্রহণকারী ডেভিড মুইর জানতে চান, হান্টার বাইডেনকে ক্ষমা করার বিষয়টি তিনি (বাইডেন) অস্বীকার করবেন কিনা, জবাবে মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেন, ‘হ্যাঁ।’

সিএনএন বলছে, বর্তমানে ডেলাওয়্যারে হান্টার বাইডেনের বিচার চলছে এবং এই বিচারের ফলাফল তিনি মেনে নেবেন বলে প্রেসিডেন্ট বাইডেন নিশ্চিত করেছেন।

হোয়াইট হাউস অবশ্য আগেই বলেছিল, জো বাইডেন তার ছেলেকে ক্ষমা করবেন না। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে গত বছরের ডিসেম্বরে বলেন, ‘আমি খুব স্পষ্ট করে বলছি; (বিচারে দোষী সাব্যস্ত হলে) প্রেসিডেন্ট তার ছেলেকে ক্ষমা করবেন না।’

মূলত প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলের বিরুদ্ধে মাদকদ্রব্যের অপব্যবহার বা আসক্ত হওয়ার পাশাপাশি বেআইনিভাবে বন্দুক কেনা এবং সেটি নিজের কাছে রাখার অভিযোগ রয়েছে, যা মার্কিন ফেডারেল আইনের লঙ্ঘন।

৫৪ বছর বয়সী হান্টার বাইডেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিতীয় সন্তান। বাইডেনের প্রথম স্ত্রী নেইলি হান্টারের গর্ভে জন্মেছিলেন তিনি।

১৯৬৬ সালে জো বাইডেনের সঙ্গে বিয়ে হয় নেইলি হান্টারের। এই দম্পতির দুই ছেলে বিউ বাইডেন ও হান্টার বাইডেন এবং মেয়ে নাওমি বাইডেন। ১৯৭২ সালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নেইলি হান্টার ও নাওমি বাইডেন নিহত হন। ২০১৫ সালে দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান বাইডেন-নেইলির বড় সন্তান বিউ বাইডেনও।

নেইলি হান্টারের মৃত্যুর ৫ বছর পর বর্তমান স্ত্রী ও মার্কিন ফার্স্টলেডি জিল ট্রেসি জ্যাকব বাইডেনকে বিয়ে করেন জো বাইডেন। এই দম্পতির একমাত্র মেয়ের নাম অ্যাশলে বাইডেন।

আইনশাস্ত্রে ডিগ্রি নেওয়া হান্টার বাইডেন তার ক্যারিয়ারের প্রথম কয়েক বছর আইন ব্যাবসায় নিয়োজিত ছিলেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন