চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

জিলহজের চাঁদ দেখা গেছে, সৌদি আরবে ঈদ ১৬ জুন

অনলাইন ডেস্ক

৬ জুন, ২০২৪ | ১০:৪০ অপরাহ্ণ

পবিত্র ঈদুল আজহার তারিখ ঘোষণা করেছে সৌদি আরব। বৃহস্পতিবার (৬ জুন) দেশটিতে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে ১৬ জুন (বুধবার) দেশটিতে ঈদুল আজহা পালন করা হবে। সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে।

সৌদি আরবের সুপ্রিম কোর্টের বরাতে গালফ নিউজের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। তাই জিলহজ মাসের প্রথম দিন হবে শুক্রবার (৭ জুন)। এর ফলে আরাফাহ দিবস পালিত হবে ১৫ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন হবে ১৬ জুন।

ইসলামি ক্যালেন্ডার অনুসারে, জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা পালিত হয়। আরাফাহর দিনে মক্কায় আরাফাত ময়দানে পবিত্র হজ পালনের জন্য সমবেত হবেন হাজিরা। এর পরদিনই দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে।

আরবি চান্দ্র বর্ষপঞ্জির ১২তম ও শেষ মাস জিলহজ। প্রতিবছর এই মাসে সৌদি আরবের পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র হজ পালন করে থাকেন বিশ্বের লাখ লাখ ইসলাম ধর্মাবলম্বী।

মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্বের মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করবে। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করে থাকেন।

ওমানে ঈদুল আজহা ১৭ জুন

মধ্যপ্রাচ্যের দেশ ওমান জানিয়েছে, দেশটির আকাশে বৃহস্পতিবার চাঁদ দেখা যায়নি। ফলে ৮ জুন (শনিবার) হবে জিলহজ মাসের প্রথম দিন। এই হিসাবে দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপন হবে ১৭ জুন, সোমবার।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন