চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

বিপুল ভোটের ব্যবধানে জিতলেন মোদি-অমিত শাহ

অনলাইন ডেস্ক

৪ জুন, ২০২৪ | ৭:১২ অপরাহ্ণ

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে জয় পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে ফল ঘোষণা শুরু হয়। নির্বাচন কমিশন ওয়েবসাইটের তথ্য বলছে, গুজরাটের বারানসীতে মোদি ৬ লাখ ১১ হাজার ৪৩৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অজয় রায় পেয়েছেন ৪ লাখ ৬০ হাজার ৪৫৭ ভোট। ব্যবধান এক লাখ ৫২ হাজার ৫১৩ ভোটের। 

অন্যদিকে বিজেপি নেতা অমিত শাহ প্রায় সাড়ে ৭ লাখ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। গুজরাটের গান্ধীনগর আসনে তিনি ভোট পেয়েছেন ১০ লাখ ১০ হাজার ৯৭২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের সোনাল রামানভাই প্যাটেল পেয়েছেন দুই লাখ ৬৬ হাজার ২৫৬ ভোট।

 

পার্লামেন্টের নিম্নকক্ষ ৫৪৩ সদস্যের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে একটি দল বা জোটের ২৭২টি আসন প্রয়োজন। তবে ভোট শেষ হওয়ার পরপরই প্রকাশিত বেশিরভাগ বুথফেরত জরিপই জানায়, এনডিএ জোট ৩৫০টির বেশি আসন পেতে পারে। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় ফিরতে পারেন মোদি।

মঙ্গলবার দুপুর পর্যন্ত ভোটগণনা এবং প্রবণতা থেকে ধারণা করা হচ্ছে, তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদি ভারতের মসনদে বসতে যাচ্ছেন। তবে এবার একদলীয় শাসন নয়, সরকার গঠনে মিত্রদের সঙ্গে হাত মেলাতে হবে মোদিকে। ভোটগণনায় প্রবণতা দেখা গেছে, ২০১৪ ও ২০১৯-এর মতো সংসদের নিম্নকক্ষে এবার আর একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না বিজেপি।

 

ইন্ডিয়া টুডে প্রকাশিত ফলাফলে দেখা গেছে, বিজেপি এখন পর্যন্ত এককভাবে ৩টি আসনে জিতেছে। আর এগিয়ে রয়েছে ২৩৯টি আসনে। এ নিয়ে মোট ২৪২টি আসন পেতে যাচ্ছে দলটি। তাই এবার কেন্দ্রে সরকার গঠনের জন্য মোদিকে এনডিএ-র দুই মিত্র চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেসম পার্টি (টিডিপি) এবং নীতীশ কুমারের জেডিইউ-র ওপর নির্ভর করতে হবে।

 

আনন্দবাজারের এক প্রতিবেদনে জানা যায়, এবারের নির্বাচনে ৪০০ আসন জেতার স্বপ্ন ছিল বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। চলমান ভোট গণনায় এ পর্যন্ত ফলাফলে ৪০০ আসন দূরের কথা, একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতেই হিমশিম খাচ্ছে বিজেপি। এখন পর্যন্ত এককভাবে ২৩৯টি আসনে এগিয়ে রয়েছে দলটি। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২টি আসন। তাই এবার মোদিকে এনডিএ-র দুই মিত্র নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের ওপর নির্ভর করতে হবে।

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে সাত দফার বিশাল নির্বাচনী যজ্ঞ শুরু হয় গত ১৯ এপ্রিল। টানা দেড় মাস পর গত শনিবার (১ জুন) শেষ হয়।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন