চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

৩৪ অভিযোগে দোষী সাব্যস্ত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

১ জুন, ২০২৪ | ১১:৫৩ পূর্বাহ্ণ

ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে করা মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মে) নিউ ইয়র্কের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে এ রায় দিয়েছেন।

 

আদালতের ঐতিহাসিক এই রায়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম কোনও প্রেসিডেন্ট ফৌজদারি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। কারণ ট্রাম্পের আগে আর কোনও মার্কিন সাবেক বা বর্তমান প্রেসিডেন্ট ফৌজদারি বিচারের মুখে পড়েননি।

 

১২ সদস্যের জুরিবোর্ড মতামতের ভিত্তিতে মামলায় আনা ৩৪টি অভিযোগের সব কটিতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক রিপাবলিকান এই প্রেসিডেন্ট। আগামী ১১ জুলাই এই মামলার রায় ঘোষণা করা হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১১ জুলাই এ মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। সাজায় কট্টরপন্থি এই প্রেসিডেন্টের কারাদণ্ড হতে পারে। তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, তাকে জরিমানা করার সম্ভাবনাই বেশি।

 

রায় ঘোষণার পর আদালত কক্ষ থেকে বেরিয়ে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‌এটি অপমানজনক, তার জন্য মর্যাদাহানিকর। তিনি ন্যায়বিচার পাননি। আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যাবেন।

 

তবে উচ্চ আদালতে আপিল আবেদনের ইঙ্গিত দিয়ে ট্রাম্প বলেন যে তিনি ‘একেবারেই নির্দোষ মানুষ’।

 

ট্রাম্পের বিরুদ্ধে এটিই একমাত্র মামলা নয়। এর আগে ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফল বদলে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে তার বিরুদ্ধে বর্তমানে একটি মামলা চলমান আছে। প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষের পর হোয়াইট হাউস থেকে সরকারি গোপন নথিপত্র সঙ্গে নিয়ে যাওয়ার অভিযোগে করা আরও একটি মামলাও খড়গ তার ঘাড়ে আছে।

 

এ ছাড়া ২০০৬ সালে পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে অবৈধ সম্পর্কে জড়িয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ বিষয়ে মুখ না খুলতে ট্রাম্পের পক্ষ থেকে স্টর্মিকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়া হয়। তার হাতে এ অর্থ তুলে দিয়েছিলেন ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন। যদিও এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছেন ট্রাম্প।

 

বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, ২০২৪ নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রার্থী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এবারও তিনি লড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে। নভেম্বরের আগে এই এই মামলা বিচারে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই নির্বাচনের আগে কঠিন পরীক্ষার দিতে হবে ট্রাম্পকে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন