চট্টগ্রাম রবিবার, ১৬ জুন, ২০২৪

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

অনলাইন ডেস্ক

২৯ মে, ২০২৪ | ১১:১৮ অপরাহ্ণ

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধের বিরোধিতায় ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে ব্রাজিল। বুধবার (২৯ মে) ব্রাজিলীয় প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছেন। ব্রাজিলের সরকারি গেজেটে এই ঘোষণা দেওয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে এই বিষয়ে ইসরায়েলের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

 

গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসন নিয়ে ব্রাজিল ও ইসরায়েলের সম্পর্কে টানাপড়েন বিরাজ করছে। ইসরায়েলের গাজা যুদ্ধের নিয়মিত সমালোচনা করে আসছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। তার সমালোচনার পর ইসরায়েলে পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ ব্রাজিলের রাষ্ট্রদূতকে তলব করেছিলেন। জেরুজালেমে হলোকাস্ট জাদুঘরে তাকে হাজির করে প্রকাশ্যে তিরস্কার করা হয়। পরিস্থিতি সম্পর্কে অবগত ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ইসরায়েলি শীর্ষ কূটনীতিক দ্বারা অপমানজনক পদক্ষেপের জবাবে রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়েরকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

মেয়েরকে জেনেভাতে বদলি করা হয়েছে। তিনি জাতিসংঘে ব্রাজিলের স্থায়ী মিশনে যোগ দেবেন। গাজায় ইসরায়েলি আগ্রাসন এখন আট মাসে গড়িয়েছে। ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার জবাবে এই আগ্রাসন শুরু করেছিল ইসরায়েল। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, আগ্রাসনে এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। ফেব্রুয়ারিতে ব্রাজিলের লুলা বলেছিলেন, গাজা উপত্যকায় ও ফিলিস্তিনি জনগণের সঙ্গে যা ঘটছে তা ইতিহাসে অন্য কোনও সময় দেখা যায়নি। তবে হিটলার যখন ইহুদিদের হত্যা করার সিদ্ধান্ত নিয়েছিলেন তখন এমনটি ঘটেছিল।ইসরায়েলের দাবি, গাজায় তাদের যুদ্ধ একটি প্রতিরক্ষামূলক পদক্ষেপ। যা হামাসের নজিরবিহীন হামলার মাধ্যমে শুরু হয়েছে। হলোকাস্টের সঙ্গে এই অভিযানের যেকোনও তুলনা প্রত্যাখ্যান করে আসছে দেশটি।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন