চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

ইসরাইলের ৪ বসতকারীর ওপর কানাডার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

১৮ মে, ২০২৪ | ১১:২৮ অপরাহ্ণ

দখলকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকারী চার ইসরাইলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা সরকার। গাজা উপত্যকায় ইসরাইলের চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এমন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

নিষেধাজ্ঞার আওতায় থাকা এই চার বসতকারী হলেন ডেভিড চাই চাসদাই, ইয়িনন লেভি, জাভি বার ইউসেফ এবং মোশে শারভিত।

 

কানাডার ইতিহাসে এই প্রথম কারো বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা জারি করা হল। শুক্রবার এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে প্রচলিত ‘স্পেশাল ইকোনোমিক মেজার্স অ্যাক্ট’ নামের একটি আইনের আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার হওয়ার আগ পর্যন্ত এই চারজন কানাডায় প্রবেশ বা সম্পত্তি ক্রয় করতে পারবেন না।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে বিস্তৃত, যথাযথ এবং টেকসই শান্তি স্থাপনে সেখানকার অংশীদারদের সাথে সমন্বয়ের ভিত্তিতে কাজ করতে কানাডা প্রতিশ্রতিবদ্ধ। এই শান্তি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হল দ্বিরাষ্ট্র সমাধান। এবং পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অবৈধ বসতি স্থাপন এই সমাধানের পথে বড় একটি বাধা।

 

মন্ত্রণালয় বিবৃতি জারির পর কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়ে জোলি এক বার্তায় জানিয়েছেন পশ্চিম তীর সফরে গিয়ে সরেজমিনে বিভিন্ন এলাকায় ঘুরে ইসরাইলি বসতকারীদের সহিংসতার ব্যাপারে তিনি স্পষ্টভাবে জানতে পারেন। নানা অত্যাচার ও সহিংসতার মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের নিজ বাড়ি ও কৃষিভূমি থেকে উচ্ছেদের চেষ্টা করছেন অবৈধ বসতকারীরা। এই নিষেধাজ্ঞা জারির মাধ্যমে কানাডা ইসরাইলকে স্পষ্ট বার্তা দিতে চায়। কানাডা কখনও ইসরাইলি বসতকারীদের সহিংসতা সমর্থন করবে না এবং যেসব বসতকারী এ ধরনের কর্মকাণ্ডে সংশ্লিষ্ট, তাদেরকে ফলাফল ভুগতে হবে বলেও সতর্ক করেছেন তিনি।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন