চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

কিরগিজস্তানে অনিশ্চিয়তায় দিন কাটছে বাংলাদেশি ৮০০ শিক্ষার্থীর

আন্তর্জাতিক ডেস্ক

১৮ মে, ২০২৪ | ১০:৫৭ অপরাহ্ণ

কিরগিজস্তানে মিসরের কয়েকজন মেডিকেল শিক্ষার্থীর সঙ্গে স্থানীয় কয়েকজন ব্যক্তির সংঘর্ষের জেরে বিদেশিদের ওপর হামলা শুরু হয়েছে। এতে কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি শিক্ষার্থীরাও হামলার শিকার হয়েছেন বলে জানা গেছে। সেখানে নিরাপত্তাহীনতা আর অনিশ্চিয়তায় দিন কাটছে বাংলাদেশের অন্তত ৮০০ মেডিকেল শিক্ষার্থীর।

 

শনিবার (১৮ মে) এই হামলার শিকার হন দেশটিতে অধ্যয়নরত বিদেশি কিছু শিক্ষার্থী। এই পরিস্থিতি দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করছে উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস।

 

শনিবার রাতে বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশে উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস জানায়, বিশকেকের ঘটনায় কিরগিজস্তানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করছে দূতাবাস। ইতোমধ্যে কিরগিজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে পরিস্থিতি আইন প্রয়োগকারী সংস্থার নিয়ন্ত্রণে রয়েছে। এমন পরিস্থিতিতে কিরগিস্তানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের তাদের নিজস্ব বাসায় অবস্থান করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং এ সংক্রান্ত যেকোনো সমস্যা নিয়ে জরুরি প্রয়োজনে এ নম্বরে (প্লাস ৯৯৮৯৩০০০৯৭৮০) যোগাযোগ করতে বলা হচ্ছে।

 

প্রসঙ্গত, কিরগিজস্তানের রাজধানী বিশকেকে গত কয়েকদিন ধরে উত্তেজিত জনতা পাকিস্তান, ভারত ও বাংলাদেশের শিক্ষার্থীদের আবাসস্থল হোস্টেল লক্ষ্য করে ক্ষিপ্ত হয়ে উঠেছে।

 

বিশকেকের স্থানীয় গণমাধ্যম বলছে, কিরগিজ এবং আন্তর্জাতিক ছাত্র, বিশেষ করে পাকিস্তানি ও মিশরীয়দের মধ্যে ঝগড়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে উত্তেজনা বেড়ে যায়।

 

 

পূর্বকোণ/জেইউ/পৈারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট