চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

সর্বশেষ:

১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে, ২০২৪ | ৪:১৯ অপরাহ্ণ

যুক্তরাজ্যে আশ্রয় আবেদনকারী ১০ হাজারেরও বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে দেশটির সরকার। যুক্তরাজ্য ও বাংলাদেশ ফাস্ট ট্র্যাক রিটার্ন চুক্তিতে সম্মত হওয়ায় তাদের ফেরত পাঠানো হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে প্রায় ১১ হাজার বাংলাদেশি যুক্তরাজ্যে আশ্রয় চেয়েছে। তাদের মধ্যে শিক্ষার্থী, চাকরিজীবী এমনকি পর্যটক ভিসায় যাওয়া বাংলাদেশিও রয়েছে।

টেলিগ্রাফ বলছে, অভিবাসীরা গত বছরের মার্চ থেকে আন্তর্জাতিক শিক্ষার্থী, কর্মী বা ভিজিটর ভিসায় ব্রিটেনে এসে রাজনৈতিক আশ্রয় দাবি করেছেন। মূলত ব্রিটেনে প্রবেশের ‘পেছনের দরজা’ হিসেবে কাজে লাগানোর প্রয়াসে এসব ভিসা ব্যবহার করেছেন তারা। দেশটিতে বাংলাদেশিদের প্রাথমিক আশ্রয় আবেদনের মাত্র ৫ শতাংশই সফল হয়েছে। অর্থাৎ ১০ হাজারের বেশি বাংলাদেশিকে যুক্তরাজ্য থেকে ফেরত পাঠানো হবে।

যুক্তরাজ্যের অবৈধ অভিবাসন বিষয়ক মন্ত্রী মাইকেল টমলিনসন বাংলাদেশের সাথে একটি ফাস্ট-ট্র্যাক রিটার্ন চুক্তি স্বাক্ষর করেছেন। এই চুক্তির অধীনে কেবল ব্যর্থ আশ্রয়প্রার্থীরাই নয়, বিদেশি নাগরিকদের যারা অপরাধী এবং যেসব ব্যক্তি ভিসা নিয়ে ব্রিটেনে প্রবেশের পর বাড়তি সময় অতিবাহিত করেছেন তাদেরও নির্বাসনের কাজ সহজ হবে।

চলতি সপ্তাহে লন্ডনে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। টমলিসন বলেন, অবৈধভাবে এখানে আসা বা থাকা বন্ধ করার জন্য অবৈধ অভিবাসীদের অপসারণের কাজ ত্বরান্বিত করা আমাদের পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশ (যুক্তরাজ্যের) একটি মূল্যবান অংশীদার এবং আমরা তাদের সাথে এই ইস্যুর পাশাপাশি অন্যান্য বিভিন্ন বিষয়ে আমাদের সম্পর্ক জোরদার করছি।’

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন