চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

আন্তর্জাতিক ডেস্ক

২৪ এপ্রিল, ২০২৪ | ৮:০৪ পূর্বাহ্ণ

চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘টিকটক’ মার্কিন যুক্তরাষ্ট্রে পুরোপুরি নিষিদ্ধ করার পথে আরো এক ধাপ এগোল প্রেসিডেন্ট জো বাইডেন সরকার। রোববার ওই দেশের আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব পাশ হয়েছে। খবর বিবিসির।

সিনেট অনুমোদন করায় বিলটি এখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। তবে এর আগেই বাইডেন বলেছেন যে, বিলটি ডেস্কে আসার সঙ্গে সঙ্গেই তিনি তাতে সই করবেন।

বিবিসি জানিয়েছে, বিলে অ্যাপটির মালিক চীনের কোম্পানি বাইটড্যান্সকে তার অংশীদারিত্ব বিক্রির জন্য নয় মাস সময় দেওয়া হয়েছে, অন্যথায় অ্যাপটিকে যুক্তরাষ্ট্রে ব্লক করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাস হওয়ার পরে এই প্রস্তাব কার্যকর হলে যুক্তরাষ্ট্র থেকে কেউই আর টিকটক ও তার স্বত্বাধিকারী সংস্থার সাথে কোনো যোগাযোগ রাখতে পারবেন না। ‘বাইটড্যান্স’-এর সাথেও কোনো রকম ব্যবসায়িক লেনদেন করতে পারবে না যুক্তরাষ্ট্রের কোনো সংস্থা।

এর ফলে বাইটড্যান্সকে তার অংশীদারিত্ব ‘জোরপূর্বক’ বিক্রির জন্য চীনা কর্মকর্তাদের কাছ থেকে অনুমোদন নিতে হবে। তবে ইতোমধ্যে বেইজিংয়ের পক্ষ থেকে এই পদক্ষেপের প্রতিবাদ জানানো হয়েছে।

এর আগে ২০২২ সালের ডিসেম্বরে সরকারি কর্মচারীদের চীনা অ্যাপ টিকটক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকার সীনেট। টিকটক বাতিল করার আইন পাস করে জানানো হয়েছিল, জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই পদক্ষেপ। তাৎপর্যপূর্ণভাবে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের পাশাপাশি বিরোধী রিপাবলিকান হাউস সদস্যেরাও বাইডেন সরকারের ওই বিল সমর্থন করেছেন। বিলটি পাস হয়, ৩৬০-৫৮ ভোটের ব্যবধানে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন