চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচন : প্রথম ধাপে ভোটদানের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

২০ এপ্রিল, ২০২৪ | ১১:২৬ পূর্বাহ্ণ

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভার নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এতে রেকর্ডসংখ্যক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রথম ধাপে ভোটার উপস্থিতি ছিল গড়ে ৬০ শতাংশ।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৭টায় ভোট শুরু হয়। সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এই ধাপে ভোটার উপস্থিতি বেশি ছিল পশ্চিমবঙ্গে ৭৭ দশমিক ৫৭ শতাংশ এবং সর্বনিম্ন ছিল বিহারে ৪৭ দশমিক ৪৯ শতাংশ। এসব খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রথম ধাপে মোট ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট গ্রহণ হয়।

উত্তর প্রদেশে ভোটার উপস্থিতি ছিল ৫৮ শতাংশ। রাজ্যের আটটি আসনে শুক্রবার ভোট হয়েছে। রাজ্যটির প্রধান নির্বাচনি কর্মকর্তা নবদ্বীপ রিনওয়া বলেছেন, সন্ধ্যা ৬টার মধ্যে বেশিরভাগ কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। ভোটার উপস্থিতির নির্দিষ্ট তথ্য শনিবার জানানো হবে।

পশ্চিমবঙ্গে বিচ্ছিন্ন সহিংসতার মধ্যে ভোটার উপস্থিতি ছিল সর্বোচ্চ।

পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটকে কেন্দ্র করে মোট ৫৫৬ টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে কোচবিহারে ২৬৯টি, আলিপুরদুয়ারে ১৬২টি এবং জলপাইগুড়িতে ১২৫টি অভিযোগ জমা পড়েছে।

ভারতের নির্বাচন কমিশন এক বিবৃতিতে বলেছে, একটি মসৃণ, স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনি প্রক্রিয়া নিশ্চিত করার জন্য কঠোরভাবে কাজ করছে কমিশন।

নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবং ভারতীয় জাতীয় কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোটের মধ্যে মূল লড়াই হতে যাচ্ছে। জোটগতভাবে ৪০০ আসন জয়ের স্বপ্ন দেখছে ক্ষমতাসীন জোট এনডিএ। আর এককভাবে ৩৭০ আসনের টার্গেট নিয়ে এগোচ্ছে জোটটির মূল দল ভারতীয় জনতা পার্টি।

২০২৪ সালের সাধারণ নির্বাচন সাতটি ধাপে মোট ৯৬ কোটি ৯০ লাখ ভোটার ভোট দেবেন। ভোটারের এই সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১০ ভাগেরও বেশি।

দ্বিতীয় ধাপের ভোট হবে ২৬ এপ্রিল। পরবর্তী ধাপগুলোর ভোট হবে যথাক্রমে, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন। আর ৪ জুন নির্বাচনের ভোট গণনা এবং ফলাফল ঘোষণা করা হবে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট