চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

ইতালির জলবিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণ, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক

১০ এপ্রিল, ২০২৪ | ২:০৯ অপরাহ্ণ

ইতালির উত্তরাঞ্চলে একটি জলবিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণে অন্তত চারজন নিহত ও বেশ কয়েকজন নিখোঁজ হয়েছেন। মঙ্গলবার (৯ এপ্রিল) স্থানীয় সময় বিকাল ৩টার দিকে বোলোনিয়া শহর থেকে ৭০ কিলোমিটার দূরে সুভিয়ানা হ্রদের বিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণটি ঘটে। প্রকল্পের ক্ষতিগ্রস্ত অংশটি হ্রদের পানির স্তর থেকে ৩০ মিটার (১০০ ফুট) নিচে বলে জানিয়েছে বিবিসি।

 

নিকটবর্তী শহর কামুনিয়ানোর মেয়র মার্কো মাসিনারা বার্তা সংস্থা আনসা-কে জানিয়েছেন, রক্ষণাবেক্ষণ কাজ চলার সময় একটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

 

ইতালীয় বিদ্যুৎ কোম্পানি এনেল নিশ্চিত করে জানিয়েছে, বোলোনিয়ার কাছে বার্জিতে তাদের একটি জলবিদ্যুৎ প্রকল্পে আগুন ধরে গিয়েছিল।

 

মাসিনারা জানান, দুর্ঘটনাটি ‘গুরুতর’ আর উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছতে পারছেন না। যে চারজন মারা গেছেন তাদের মধ্যে তিনজনের বয়স ৩৫ থেকে ৭৩ বছরের মধ্যে।

 

বোলোনিয়ার গভর্নর আত্তিলিও ভিসকোন্তি জানান, ভূগর্ভস্থ অষ্টম তলায় একটি টারবাইনে বিস্ফোরণের পর আগুন ধরে গিয়েছিল, এরপর তলাটি পানিতে তলিয়ে যায়।

 

তল্লাশি ও উদ্ধার অভিযানের সঙ্গে জড়িত এক ডুবুরি ইতালির এক সংবাদপত্রকে জানিয়েছেন, তিনি ভূগর্ভস্থ সপ্তম তলা পর্যন্ত নামতে পেরেছেন কিন্তু আরও নিচে তিনজন আটকা পড়ে আছেন, সেখানে যেতে পারেননি।

 

বিস্ফোরণে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে। তাদের কেউ কেউ মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন। তাদের সবাইকে হেলিকপ্টারে করে নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়েছে। দুইজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে।

 

এটি ইতালির কর্মক্ষেত্রগুলোতে ঘটা সাম্প্রতিক দুর্ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে শোচনীয় বলে মন্তব্য করেছেন তিনি।

 

বোলোনিয়ার কাছে অ্যাপেননিনে পর্বতমালায় অবস্থিত সুভিয়ানা একটি কৃত্রিম হ্রদ। ১৯৩২ সালে একটি বাঁধ নির্মাণের ফলে হ্রদটি তৈরি হয়।

 

বিদ্যুৎ কোম্পানি এনেল গ্রিন পাওয়ার জানিয়েছে, বিস্ফোরণের কারণে বাঁধের কোনো ক্ষতি হয়েছে, এমন কোনো ইঙ্গিত পাওয়া না গেলেও ওই জলবিদ্যুৎ প্রকল্পে উৎপাদন বন্ধ রাখা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন