চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

সর্বশেষ:

আনন্দ-উদ্দীপনায় আরব আমিরাতে ঈদের নামাজ আদায়

আন্তর্জাতিক ডেস্ক

১০ এপ্রিল, ২০২৪ | ১১:৩৩ পূর্বাহ্ণ

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আজ বুধবার (১০ এপ্রিল) উৎসবমুখর পরিবেশে সংযুক্ত আরব আমিরাতে উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর।

ঈদের নামাজের পর বাংলাদেশি মুসলমান কমিউনিটি পরিবার-পরিজন নিয়ে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় দিনটিকে নানা বৈচিত্র্যের মধ্য দিয়ে উদযাপন করছে।

যদিও বাংলাদেশের মতো ঈদের আমেজ এখানে পুরোপুরি থাকে না, তবুও প্রবাসীরা সাধ্যমতো চেষ্টা করেন অন্যের সঙ্গে কুশল বিনিময়, দেখা সাক্ষাৎ, খাওয়া-দাওয়া এবং ঘুরে বেড়ানোয় ব্যস্ত থাকতে।

এরই মধ্যে চলতে থাকে মোবাইল ফোনে দেশের প্রিয়জনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়। একটু বিশ্রাম নিয়ে বিকেল থেকে শুরু হয় বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ানো।

এবার আবুধাবিতে সকাল ৬টা ২২ মিনিটে, দুবাইয়ে ৬টা ২০ মিনিটে, আল আইনে ৬টা ১৫ মিনিটে, শারজাহ ও আজমানে ৬টা ১৭ মিনিটে, রাস আল খাইমাতে ৬টা ১৫ মিনিটে, ফুজাইরাহ ও খোরফাক্কান ৬টা ১৪ মিনিটে এবং উম্মে আল কুইনে ৬টা ১৩ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এ বছর পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে দেশটির কেন্দ্রীয় সরকার দুই দিনের সাপ্তাহিক ছুটি ধরে ঈদে মোট ৯ দিনের ছুটি ঘোষণা করেছে। এর মধ্যে ঈদের ছুটি রয়েছে ৭ দিন। এদিকে শারজায় সাপ্তাহিক ছুটি তিন দিনসহ ১০ দিন ঈদের ছুটি।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন