চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নাতিকে ৩০ মিলিয়ন ডলারের শেয়ার দিলেন ঋষি সুনাকের শ্বশুর

অনলাইন ডেস্ক

১৯ মার্চ, ২০২৪ | ২:৫৯ অপরাহ্ণ

ভারতীয় ধনকুবের প্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শ্বশুর নাতিকে ৩০ মিলিয়ন ডলারের শেয়ার উপহার দিয়েছেন। গতকাল সোমবার স্টক এক্সচেঞ্জের প্রকাশিত তথ্যের বরাতে চার মাস বয়সী নাতিকে শেয়ার দেওয়ার এ তথ্য জানিয়েছে আরটি নিউজ।

২০২৩ সালের নভেম্বর মাসে পুত্র সন্তানের বাবা-মা হন নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির ছেলে রোহান ও তার স্ত্রী অপর্ণা। এছাড়াও নারায়ণ মূর্তি ও সুধা মূর্তির আরও দুই নাতনি রয়েছে। তারা ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তির দুই কন্যা কৃষ্ণা এবং অনুস্কা।

সাম্প্রতি ইনফোসিস দেখিয়েছে, রোহান মূর্তির ছেলে একাগ্র মূর্তি এখন ইনফোসিসের ১৫ লাখ শেয়ারের মালিক; যা ইনফোসিসের ০.০৪ শতাংশ।

ফোর্বসের মতে, নারায়ণ মূর্তির আনুমানিক সম্পদ ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার। তিনি দেশের অন্যতম ধনী ব্যক্তি। তার কন্যা অক্ষতা মূর্তির কাছে ইনফোসিসের মোট মূলধনের ১.০৫ শতাংশ শেয়ার আছে। আর ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির স্ত্রী সুধা মূর্তির ০.৮৩ শতাংশ শেয়ার আছে। গত বছরে প্রকাশিত সানডে টাইমসের ধনীদের তালিকা অনুসারে সুনাক এবং তার স্ত্রীর প্রায় ৬৭৩ মিলিয়ন ডলারের সম্পদ রয়েছে।

১৯৮১ সালে মাত্র ১০ হাজার টাকা পুঁজি নিয়ে তথ্য প্রযুক্তির ব্যবসায় নামেন নারায়ণ মূর্তি। ঘনিষ্ঠ কয়েকজনকে নিয়ে গড়ে তুলেন তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস। গত ৪৩ বছরে তার সংস্থা ফুলে ফেঁপে উঠে বর্তমানে ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্য প্রযুক্তি সংস্থার স্থান দখল করেছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট