চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আবারও চন্দ্রযাত্রায় ইলন মাস্কের রকেট

আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি, ২০২৪ | ২:৪২ অপরাহ্ণ

অ্যাপোলো মিশনের সাফল্যের ৫০ বছর পর আবারও চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের চন্দ্রযান। বৃহস্পতিবার ফ্লোরিডার কেপ কেনাভেরালে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে ইলন মাস্কের স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটটি এ যাত্রা শুরু করে।

 

চাঁদে পৌঁছাতে ফ্যালকন-৯’কে পাড়ি দেতে হবে দুই লাখ ৩০ হাজার মাইল। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২২ ফেব্রুয়ারি চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে চন্দ্রযানটি। অবতরণের আগে একদিন এটি চাঁদের কক্ষপথ পরিভ্রমণ করবে।

 

হাউস্টনভিত্তিক মহাকাশ গবেষণা কোম্পানি ইনিশিয়েটিভ মেশিনজ ‘আইএম-১’ নামে ওই মিশন পরিচালনা করছে।

 

সম্প্রতি আরেকটি কোম্পানি চাঁদে অভিযানের চেষ্টা করে ব্যর্থ হয়। অ্যাস্ট্রোবায়োটিক টেকনোলজির তৈরি চন্দ্রযানটি ১০ দিন মহাশূন্যে ঘোরাঘুরির পর প্রশান্ত মহাসাগরে পতিত হয়।

 

ইনিশিয়েটিভ মেশিনজের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা স্টিভ আন্টেমুস বলেন, এ চন্দ্রযানকে অভিযানের জন্য প্রস্তুত করতে তারা অনেক নির্ঘুম রাত পার করেছেন। চন্দ্রযানের যে অংশটি চাঁদের পৃষ্ঠে যাবে, সেই ল্যান্ডারের নাম দেওয়া হয়েছে মহাকবি হোমারের ‘দ্য ওডিসি’ মহাকাব্যের নায়কের নামানুসারে ওডিসিউস।

 

ইনিশিয়েটিভ মেশিনজের সহসভাপতি ট্রেন্ট মার্টিন বলেন, ‘ঈশ্বরের গতিতে ছুটো, ওডিসিউস। চলতে থাকো ইতিহাস গড়ার লক্ষ্যে।’

 

১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রের অ্যাপোলো-১১ চন্দ্রযান প্রথমবারের মতো মানুষ নিয়ে চাঁদে অবতরণ করেছিলো। এরপর অর্ধশতাব্দী পেরিয়ে গেলেও চাঁদের পানে ছোটেনি আর কোনো মার্কিন চন্দ্রযান।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট