চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আট ভারতীয় নৌ সেনাকে মুক্তি দিল কাতার

আন্তর্জাতিক ডেস্ক

১২ ফেব্রুয়ারি, ২০২৪ | ১২:০৫ অপরাহ্ণ

কাতারে গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আট নৌ সেনাকে ফিরে পেল ভারত। তাদের মধ্যে সাত জন ইতিমধ্যে নিজ দেশে ফিরেছেন।

সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, কাতারের একটি সংস্থায় কর্মরত আট প্রাক্তন নৌ সেনা কর্মকর্তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। ওদের মধ্যে সাত জন ইতিমধ্যে দেশে ফিরেছেন।

 

এই আট নৌ সেনা কর্মকর্তা কাতারের একটি বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন। ইজরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০২২ সালের অগস্টে তাদের আটক করেছিল কাতারের গোয়েন্দা সংস্থা। পরে কাতারের আদালত তাদের মৃত্যুদণ্ডের আদেশ দেন।

 

এই আট কর্মকর্তা হলেন, ক্যাপ্টেন নভতেজ সিংহ গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা এবং নাবিক রাজেশ।

 

মৃত্যুদণ্ডের আদেশ ঘোষণার পরপর ভারত কূটনৈতিক তৎপরতা শুরু করে। ফলে গত ডিসেম্বরে ভারতীয় নৌ সৈনিকদের মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে তাদের সাজা কমিয়ে কারাবাসের নির্দেশ দেওয়া হয়েছিল। তবে এই সাজাও পুনর্বিবেচনার আবেদন করে ভারত সরকার। তার পরেই ওই ভারতীয় কর্মকর্তাদের মুক্তির সিদ্ধান্ত নেয় কাতার।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন