চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় পাকিস্তানে ২ শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি, ২০২৪ | ১১:২৩ পূর্বাহ্ণ

ইরাক ও সিরিয়ায় পর এবার পাকিস্তানেও হামলা চালিয়েছে ইরান। এতে দুই শিশুর প্রাণহানির খবর পাওয়া গেছে। ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বেলুচ গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে এই হামলা চালায় ইরান। এ হামলার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তান।

বুধবার (১৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার পাকিস্তানে বেলুচ জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে ইরানের রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। ইরাক ও সিরিয়ায় বিভিন্ন স্থাপনায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ক্ষেপণাস্ত্র হামলা চালানোর একদিন পর এই আক্রমণের ঘটনা ঘটল।

রয়টার্স বলছে, জইশ আল আদল নামের এই জঙ্গি গোষ্ঠীটি এর আগেও পাকিস্তানের সঙ্গে সীমান্ত এলাকায় ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েক দফায় হামলা চালিয়েছে।

বিশদ কোনও বিবরণ না দিয়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ‘ইরানের সীমান্তবর্তী এই ঘাঁটিগুলোতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে ধ্বংস করা হয়েছে।’ আর ইরানের শীর্ষ নিরাপত্তা সংস্থার সঙ্গে যুক্ত দেশটির নুরনিউজ জানিয়েছে, হামলার লক্ষ্যবস্তু হওয়া ঘাঁটিগুলো পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে অবস্থিত।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের তথ্যমন্ত্রী জান আচাকজাই এ হামলা নিয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হননি। তবে, পাকিস্তানি সামরিক বাহিনীর জনসংযোগ শাখার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আইএসপিআরের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করুন।’

পাকিস্তানি সামরিক বাহিনীর জনসংযোগ শাখাও তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি। তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলার বিষয়ে মুখ খুলেছে। তারা বলেছে, অবৈধ এই হামলার পরিণতি ‘গুরুতর’ হতে পারে।

বিবিসি বলেছে, মঙ্গলবার প্রতিবেশী ইরানের হামলায় দুই শিশু নিহত ও তিনজন আহত হয়েছেন বলে পাকিস্তান জানিয়েছে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন