চট্টগ্রাম শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:৩৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

জাকির নায়েকের মানহানির মামলায় মন্ত্রীকে তলব

বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের দায়ের করা মানহানির মামলায় মালয়েশিয়ার পাঁচজনকে তলব করছে দেশটির পুলিশ। এদের মধ্যে কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী ও পেনাং রাজ্যের উপমুখ্যমন্ত্রীও রয়েছেন। বুকিত আমান সিআইডি পরিচালক দাতুক হুজির মোহাম্মদকে উদ্ধৃত করে তাদের তলব করার খবর জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার।

সম্প্রতি মালয়েশিয়ার সংখ্যালঘু হিন্দুদের নিয়ে বর্ণবাদী মন্তব্যের জেরে ওই দেশ থেকে জাকির নায়েকের আশ্রয় বাতিলের প্রসঙ্গটি আলোচনায় আসে। এ ঘটনায় পুলিশি তদন্ত চলছে। এরইমধ্যে দুইবার পুলিশি জেরার মুখেও পড়তে হয়েছে তাকে। একই ঘটনায় মানহানির অভিযোগ এনে গত ১৬ আগস্ট দেশটির এক মন্ত্রীসহ পাঁচজনের বিরুদ্ধে পাল্টা মামলা করেন জাকির। তার দাবি, ওই পাঁচজন তার বক্তব্যের খণ্ডিত অংশ উপস্থাপন করে তার ভুল ব্যাখ্যা করেছেন। জাকির নায়েকের মামলায় অভিযুক্তরা হলেন কেন্দ্রীয় সরকারের জনসম্পদ মন্ত্রী কুলাসেগারান, সাবেক রাষ্ট্রদূত ডেনিস ইগনাশিয়াস, পেনাং রাজ্যের উপমুখ্যমন্ত্রী পি রামাসামি, বাগান দালামের প্রতিনিধি সাতিস মুনিয়ান্দি এবং ক্লাং এর আইন প্রণেতা চার্লস সান্তিয়াগো।

সিআইডি পরিচালক হুজির মোহাম্মদ বলেন, ‘এর আগেও আমরা তাদেরকে ডেকেছিলাম। কিন্তু তারা আসেননি। আগামী সপ্তাহের মধ্যে অবশ্যই তাদের জবানবন্দি রেকর্ড করা হবে।’ খুব শিগগিরই তদন্ত কার্যক্রম সম্পন্ন করতে চান বলে জানিয়েছেন তিনি।

মালয়েশিয়ায় ধর্ম ও জাতিগত ইস্যুকে স্পর্শকাতর বিবেচনা করা হয়। দেশটির ৬০ শতাংশ মানুষ মুসলমান আর বাকিরা চীন ও ভারতের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী। এদের বেশিরভাগই সনাতন ধর্মাবলম্বী। সম্প্রতি জাকির মন্তব্য করেছেন, ভারতের সংখ্যালঘু মুসলমানদের চেয়ে মালয়েশিয়ায় থাকা সংখ্যালঘু হিন্দুরা শতগুণ বেশি অধিকার ভোগ করছে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় বসবাসকারী হিন্দুরা মাহাথিরের নয়, ভারতের প্রধানমন্ত্রীর সমর্থক। সেখান থেকেই আইনি প্রক্রিয়ার সূত্রপাত।

পূর্বকোণ/আল-আমিন

The Post Viewed By: 258 People

সম্পর্কিত পোস্ট