চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

দক্ষিণ আফ্রিকায় প্লাটিনাম খনিতে লিফট ছিঁড়ে নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক

২৯ নভেম্বর, ২০২৩ | ১২:১১ অপরাহ্ণ

দক্ষিণ আফ্রিকায় প্লাটিনাম খনিতে দুর্ঘটনায় অন্তত ১১ জন শ্রমিক নিহত ও ৭৫ জন আহত হয়েছেন। শ্রমিকদের উপরে ও নিচে নিয়ে যাওয়া-আসার জন্য ব্যবহৃত একটি লিফট উপর থেকে ছিঁড়ে পড়ে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। ইমপালা প্লাটিনাম কোম্পানির ওই খনিতে স্থানীয় সময় সোমবার বিকালে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

 

ইমপালা প্লাটিনাম বলছে, স্থানীয় সময় সোমবার বিকালে জোহানেন্সবার্গ থেকে ১০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে রাস্টেনবার্গের খনিতে এ দুর্ঘটনা ঘটে। শ্রমিকদের খনির ভেতর থেকে উপরে তোলা এবং নিচে নামানোর জন্য ব্যবহৃত একটি লিফট কোনও একটি ত্রুটির কারণে ছিড়ে নিচে পড়ে যায়। এতে হতাহতের ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আহতদের স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর এবং একজনকে নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে।

 

ইমপালা প্লাটিনামের প্রধান নির্বাহী নিকো মুলার এই ঘটনাকে কোম্পানির ইতিহাসে অন্ধকার দিন হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, এ ঘটনায় নিহত ও আহতদের প্রতি আমরা গভীর সমবেদনা জানাচ্ছি। সহকর্মীদের হারিয়ে আমরা গভীর মর্মাহত।

 

দুর্ঘটনার আসল কারণ সম্পর্কে এখনও জানা যায়নি। জানা যায়, লিফটের সার্ভিসিং করার সময় একটা ত্রুটি ধরা পড়লেও পরে তদন্তের রিপোর্টে বলা হয় সব ঠিক আছে।

 

এর আগে গত বছর খনি দুর্ঘটনায় দক্ষিণ আফ্রিকায় ৫৫ জনের মৃত্যু হয়। দক্ষিণ আফ্রিকায় বিশ্বের সবচেয়ে গভীর খনি রয়েছে। প্লাটিনাম, সোনা ও অন্যান্য কাঁচামাল উৎপাদনে শীর্ষে রয়েছে দেশটি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন