চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

যুদ্ধবিরতির তৃতীয়দিনে মুক্তি পেল ১৭ জিম্মি ও ৩৯ ফিলিস্তিনি বন্দি

আন্তর্জাতিক ডেস্ক

২৭ নভেম্বর, ২০২৩ | ১২:১৯ অপরাহ্ণ

ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের মধ্যকার চারদিনের যুদ্ধবিরতির চুক্তির তৃতীয়দিনে ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তাদের মধ্যে ১৩ জন হলেন ইসরায়েলি। আর বাকি চারজন বিদেশি নাগরিক।

অন্যদিকে বিরতির তৃতীয় দিনে বন্দি বিনিময়ের অংশ হিসাবে আরও ৩৯ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। খবর আল জাজিরা ও ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়, জিম্মিদের রেডক্রসের হাতে তুলে দেয় হামাস জানায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

অন্যদিকে বিবিসি জানিয়েছে, হামাস নিশ্চিত করেছে তারা ১৩ ইসরায়েলি, তিন থাই এবং এক রাশিয়ানকে রেডক্রসের হাতে তুলে দিয়েছে।

বিবিসি আরও জানিয়েছে, রোববার যেসব জিম্মিদের ছাড়া হয়েছে তাদের গাজার উত্তরাঞ্চল থেকে রেডক্রসের হাতে হস্তান্তর করা হয়েছে। এ ছাড়া গত দুইদিন যেসব জিম্মি মুক্তি পেয়েছেন তাদের গাজার দক্ষিণাঞ্চল থেকে রেডক্রসের হাতে তুলে দেওয়া হয়েছিল।

রোববার হামাসকর্তৃক ১৭ জন মুক্তি পাওয়া জিম্মির মধ্যে আবিগালি ইদান নামের চার বছরের একটি শিশু রয়েছে। এই শিশুটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলর দ্বৈত নাগরিক বলে জানিয়েছে সিএনএন।

এদিকে যুদ্ধবিরতি শেষ হওয়ার সাথে সাথে আবারও গাজায় হামলা শুরুর হুমকি দিয়েছে ইসরায়েল। তবে কাতারসহ অন্যান্য দেশগুলো বলছে, যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর চেষ্টা করছে তারা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট