চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

ইরান সফরে এসেছেন আইএইএ’র প্রধান করনেল ফেরুতা

৯ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২২ পূর্বাহ্ণ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী, দেশটির আণবিক শক্তি সংস্থার প্রধান এবং ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের প্রধানের সঙ্গে বৈঠক করার লক্ষ্যে রোববার রাজধানী তেহরানে পৌঁছান তিনি।

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার লক্ষ্যে তেহরানের সফরে এসেছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র ভারপ্রাপ্ত মহাপরিচালক করনেল ফেরুতা।
২০১৮ সালের মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তার পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান পরমাণু সমঝোতা স্থগিতের তৃতীয় পর্যায়ে প্রবেশ করার পর করনেল ফেরুতা ইরান সফরে এলেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ, দেশটির আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি এবং ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের প্রধান আলী শামখানির সঙ্গে বৈঠক করার লক্ষ্যে রোববার রাজধানী তেহরানে পৌঁছান তিনি।
আইএইএ’তে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম গারিব-এবাদি বলেছেন, পরমাণু কর্মসূচি ইস্যুতে জাতিসংঘের আণবিক পর্যবেক্ষণ সংস্থা এবং ইরানের মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের অংশ হিসেবে করনেল ফেরুতা তেহরান সফর করছেন।

গত শনিবার ইরানের আণবিক শক্তি সংস্থা এইওআই’র মুখপাত্র বেহরুজ কামালবান্দি পরমাণু সমঝোতার আওতায় প্রতিশ্রুতি স্থগিতের ৩য় পর্যায়ে প্রবেশের ঘোষণা দিয়ে বলেছিলেন, আইএইএ’র প্রধানের ইরান সফর পূর্ব পরিকল্পিত এবং সংস্থাটির সাবেক প্রধান ইউকিয়া আমানোর মৃত্যুর আগে এ সফরসূচি ঠিক করা হয়েছিল।
গত জুলাই মাসে মারা যান ইউকিয়া আমানো। এরপর কর্নেল ফেরুতা ভারপ্রাপ্ত হিসেবে তার স্থলাভিষিক্ত হন।

শেয়ার করুন