চট্টগ্রাম মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

সর্বশেষ:

ইসরায়েলকে আমেরিকার ‘অবৈধ সন্তান’ বললেন ইব্রাহিম রাইসি

আন্তর্জাতিক ডেস্ক

১২ নভেম্বর, ২০২৩ | ৬:১৮ অপরাহ্ণ

আমেরিকা গাজার মানুষগুলোর বিরুদ্ধে প্রতিরক্ষার নামে ইহুদি আগ্রাসনকে উস্কানি দিয়েছে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, গাজায় চলমান যুদ্ধের মূল অপরাধী আমেরিকার সরকার। ইসরায়েল হচ্ছে আমেরিকার অবৈধ সন্তান। ফিলিস্তিনের হাজার হাজার শিশুর জীবনের বিনিময়ে ইসরায়েলকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

 

গাজায় চলমান যুদ্ধ পরিস্থিতি নিয়ে আরব লীগ এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) এক জরুরি বৈঠকে এ কথা বলেন তিনি।

 

ইব্রাহিম রাইসি বলেন, যুদ্ধের আসল যন্ত্র আমেরিকার হাতেই আছে। তারাই গাজায় যুদ্ধবিরতিতে বাধা দিচ্ছে। আমেরিকার এই আসল রূপ সারাবিশ্বকে চিনে নিতে হবে। এই যুদ্ধের নেপথ্যে আছে আমেরিকা। তারাই আসল অপরাধী।

 

তিনি আরও বলেন, গাজা শহরে যা ঘটছে তা শুভ এবং অশুভের সংঘাত। কে কোন পক্ষ নেবে, তা তাদেরকেই নির্বাচন করতে হবে। এসময় ইসরায়েলের বিরুদ্ধে হামাস যে প্রতিরোধ গড়ে তুলেছে তার প্রশংসা করে তিনি বলেন, ইসরায়েলকে বাধা দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। এই লড়াইয়ে ইরান সবসময় হামাসের পাশে আছে।

 

যুদ্ধে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করায় আমেরিকার নিন্দা করে রাইসি জানান, ইসরায়েল গাজায় যত বোমা ফেলেছে, তা অন্তত সাতটি পরমাণু বোমার সমান। ইসরায়েলের ওপর এই সময় বাণিজ্যিক নিষেধাজ্ঞা প্রয়োগের আহ্বানও জানান তিনি।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন