চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

গাজায় অ্যাম্বুলেন্সে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক

৪ নভেম্বর, ২০২৩ | ১১:৩৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আল-আহলিল আরব হাসপাতালে ভয়াবহ হামলার পর এবার অ্যাম্বুলেন্সে হামলা করেছে ইসরায়েলি বাহিনী। মর্মান্তিক হামলায় ঘটনাস্থলেই নিহত হয়েছেন ১৫ জন এবং আহত হয়েছেন আরও অন্তত ১৬ জন।

শনিবার এক প্রতিবেদনে এ খবর জানায় বার্তাসংস্থা আল-জাজিরা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে আল জাজিরা জানায়, স্থানীয় সময় শুক্রবার রাতে গাজায় আল-শিফা হাসপাতালের গেটে একটি অ্যাম্বুলেন্সে হামলা চালায় ইসরায়েল। এতে ১৫ জন নিহত এবং অনেকে আহত হয়েছে।

এদিকে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) এক বিবৃতিতে জানায়, ‘মিসরে চিকিৎসার জন্য যেতে গাজার আল-শিফা হাসপাতাল থেকে পাঁচটি অ্যাম্বুলেন্স রাফাহ ক্রসিং এর দিকে যাত্রা করে। কিন্তু প্রায় চার কিলোমিটার ভ্রমণের পরে গোলাগুলি ও হামলার কারণে আবার ফেরত আসে তারা। কিন্তু আল-শিফা হাসপাতালের এক কিলোমিটার দূরত্বে থাকাকালীন সরাসরি অ্যাম্বুলেন্স লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে করে ঘটনাস্থলেই ১৫ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।’

তবে গাজায় অ্যাম্বুলেন্সে হামলার বিষয়টি স্বীকার করেছে ইসরায়েল। তাদের দাবি-হামাসের সদস্যরা অ্যাম্বুলেন্সটিতে ছিল। তাই তাদের লক্ষ্য করেই এই হামলা চালানো হয়।

এদিকে হামাস গাড়িটি ব্যবহার করছে, ইসরায়েলের এমন অভিযোগ মিথ্যা বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে গাজায় অ্যাম্বুলেন্সে ইসরায়েলের হামলায় ‘আতঙ্কিত’ জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘আল-শিফা হাসপাতালের বাইরে অ্যাম্বুলেন্সগুলোতে হামলায় আমি আতঙ্কিত। হাসপাতালের বাইরে রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা মৃতদেহের চিত্রগুলি হতাশাজনক।’

এ সময় আবারও সংঘাত বন্ধের আহ্বান জানান গুতেরেস।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন