চট্টগ্রাম মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

সর্বশেষ:

ইসরায়েল-হামাস যুদ্ধ: যুক্তরাষ্ট্র যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর, ২০২৩ | ১১:৪০ পূর্বাহ্ণ

গাজায় গত ১৭ দিন ধরে চলা ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে কথা বলতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

আজ মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, চীনা পররাষ্ট্রমন্ত্রী আগামী বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্র সফর করবেন। তিনি সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে বৈঠক করবেন।

তবে তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন কি না সে বিষয়ে কিছু জানা যায়নি।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, তারা চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরের সময় ইসরায়েল ও ইউক্রেন যুদ্ধ নিয়ে ‘গঠনমূলক উদ্যোগ’ নেওয়ার জন্য বেইজিংয়ের ওপর চাপ সৃষ্টি করবেন।

গতকাল সোমবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। চীনা পররাষ্ট্রমন্ত্রী গাজায় চলমান সংঘাতকে ‘যুদ্ধ ও শান্তির মধ্যে যেকোনো একটিকে বেছে নেওয়ার’ বিষয় হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, ‘পৃথিবীর সব দেশেরই আত্মরক্ষার অধিকার আছে। কিন্তু, তাদেরকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রতি শ্রদ্ধা দেখাতে ও বেসামরিক ব্যক্তিদের নিরাপত্তা দিতে হবে।’

চীনা পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকির সঙ্গে টেলিফোনে কথা বলেন। তিনি ‘দ্রুত কার্যকর আন্তর্জাতিক শান্তি সম্মেলনের’ আহ্বান জানানোর পাশাপাশি দুটি পৃথক রাষ্ট্র গঠনের মাধ্যমে সমস্যার সমাধানের প্রতি চীনের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, চলতি সপ্তাহের প্রথমদিকে মধ্যপ্রাচ্যে বিদ্যমান সামরিক উত্তেজনা কমাতে আলোচনার জন্য বেইজিং তার মধ্যপ্রাচ্য দূত ঝাই জুনকে সেই অঞ্চলে পাঠিয়েছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন