চট্টগ্রাম মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

সর্বশেষ:

যুদ্ধবিরোধী অবস্থান নেওয়ায় ইসরায়েলের এমপি বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর, ২০২৩ | ১১:১৪ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে টানা প্রায় দুই সপ্তাহ ধরে। এই পুরোটা সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণা করে এবং যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তবে হামাসের বিরুদ্ধে যুদ্ধবিরোধী অবস্থান নিয়েছেন ইসরায়েলের এক এমপি। আর এরই জেরে বরখাস্ত করা হয়েছে তাকে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার পর যুদ্ধবিরোধী অবস্থান নেওয়ায় ইসরায়েলের এক এমপিকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত ওই এমপির নাম ওফার ক্যাসিফ।

আল জাজিরা বলছে, হামাসের নজিরবিহীন ওই হামলার পর ইসরায়েল বিরোধী হিসেবে বিবেচিত বিবৃতি দেওয়ার অভিযোগে বামপন্থি সংসদ সদস্য ওফার ক্যাসিফকে বরখাস্ত করার পক্ষে ভোট দিয়েছে ইসরায়েলি পার্লামেন্টের এথিকস প্যানেল বা নীতিশাস্ত্র প্যানেল।

মূলত ক্যাসিফ একটি সাক্ষাৎকারে গাজায় বিশেষ একটি পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে অভিযুক্ত করেন। আর এই পরিকল্পনাকে তিনি ইউরোপে ইহুদিদের বিরুদ্ধে নাৎসিদের ‘চূড়ান্ত নিধনযজ্ঞের’ সঙ্গে তুলনা করেন।

পৃথকভাবে হামাসের বিস্ময়কর হামলার কথা উল্লেখ করে সংসদ সদস্য ওফার ক্যাসিফ বিদেশি মিডিয়াকে বলেন, ‘ইসরায়েল নিজেই এই সহিংসতা চেয়েছিল’।

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট অনুসারে, রাজনৈতিক দল হাদাশের প্রতিনিধিত্বকারী ক্যাসিফকে ৪৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে।

অবশ্য বরখাস্ত হওয়ার পরও দমে যাননি ইরায়েলের এই সংসদ সদস্য, এমনকি ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের সমালোচনা করতেও পিছপা হননি তিনি।

সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে ক্যাসিফ নেসেটের সিদ্ধান্তকে ‘রাজনৈতিক মত প্রকাশের স্বাধীনতার কফিনে আরেকটি পেরেক’ ঠুকে দেওয়া বলে অভিহিত করেছেন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন