চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

চায়ের পাতা থেকে তৈরি হচ্ছে সিগারেট

অনলাইন ডেস্ক

১৭ অক্টোবর, ২০২৩ | ১:৪১ অপরাহ্ণ

ইউরোপের বেশ কয়েকটি দেশের বাজারেই যাত্রা শুরু করেছে রুইবোস নামে এক ধরনের চা পাতা দিয়ে তৈরি সিগারেট। ঐতিহাসিক সিগারেট উৎপাদক প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি) প্রথমবারের মতো প্রচলিত তামাক থেকে উৎপাদিত সিগারেটের পাশাপাশি রুইবোস চায়ের পাতা থেকে তৈরি সিগারেট বাজারে এনেছে। 

 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের বাজারে তামাক দিয়ে তৈরি বিভিন্ন সুগন্ধীযুক্ত সিগারেট নিষিদ্ধ করায় ও স্বাস্থ্য সচেতনতার কারণে নিকোটিনযুক্ত সিগারেটের প্রতি মানুষের আগ্রহ কমে যাওয়ায় এই উদ্যোগ নিয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। তবে বিশেষজ্ঞরা এই সিগারেটের ক্ষতিকর দিক সম্পর্কে এখনো অবগত নন। 

 

উন্নত দেশগুলোতে এখন এমন ডিভাইস বা যন্ত্র পাওয়া যায়, যার সাহায্যে কোনো একটি সিগারেটকে সেটির ভেতরে প্রবেশ করিয়ে উচ্চতাপে পুড়িয়ে ধূমপান করা হয়। এত দিন বিএটি সেসব ডিভাইসের উপযোগী করে তামাকের তৈরি স্টিক উৎপাদন করে আসছিল। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন এসব ডিভাইসের ওপর নিষেধাজ্ঞা এবং কোনো কোনো তামাকের সিগারেটের ওপর উচ্চ কর আরোপ করায় ব্যবসায় ব্যাপকভাবে সংকুচিত হয়ে পড়ছিল। 

 

তবে এই সংকট কাটিয়ে উঠতে নতুন পথ ধরেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। প্রতিষ্ঠানটি এবার ডিভাইসগুলোর জন্য এমন স্টিক তৈরি করছে যা প্রচলিত তামাক দিয়ে নয় বরং রুইবোস নামে এক ধরনের চায়ের পাতা থেকে। এই রুইবোসে কোনো ধরনের নিকোটিন নেই। এরই মধ্যে ইউরোপে জার্মানি, গ্রিসসহ নয়টি দেশের বাজারে সিগারেটটি নামানো হয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা শিগগিরই বিশ্বব্যাপী এই সিগারেট বাজারজাত করতে চায়। 

 

সিগারেটটির বিষয়ে বিএটি এক বিবৃতিতে বলেছে, ‘এই উদ্যোগ প্রাপ্তবয়স্ক নিকোটিন সেবনকারী ও ধুমপায়ীদের জন্য ঝুঁকিমুক্ত পণ্য ভোগের ক্ষেত্রে একটি বড় সম্ভাবনা উন্মোচন করে দিল।’ তবে গবেষকেরা বলছেন, চা ধোঁয়ার সঙ্গে সেবন করলে এর প্রতিক্রিয়া কেমন হতে পারে সে বিষয়ে তারা নিশ্চিত নন। 

 

এ বিষয়ে লন্ডনের কিংস কলেজের গবেষণা সহযোগী এরিকাস সিমোনাভিসিয়াস বলেন, ‘যা কিছুই পুড়িয়ে বা বাষ্পীভূত করে ফুসফুসে গ্রহণ করা হয় সেগুলোর প্রতিটিই কোনো না কোনো প্রভাব ফেলবেই।’ গবেষকেরা এই কথা বললেও টোব্যাকো কোম্পানিগুলো এ বিষয়ে এখনো কোনো গবেষণাভিত্তিক প্রমাণ হাজির করেনি। 

 

উল্লেখ্য, চলতি বছরে ২৩ অক্টোবর থেকে ইউরোপীয় ইউনিয়ন তামাকজাত পণ্যের জন্য নতুন নির্দেশিকা চালু করতে যাচ্ছে। নির্দেশনা অনুসারে, এখন থেকে হিটেড টোব্যাকো ডিভাইসে আর সুগন্ধীযুক্ত সিগারেট ব্যবহার করা যাবে না। পাশাপাশি কেউ এখন নিজের সিগারেট নিজে বানিয়ে খেতে পারবে না।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন