চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দুই শিশুসহ ইসরায়েলি নারীকে মুক্তি দিল হামাস

আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর, ২০২৩ | ২:০৭ অপরাহ্ণ

ইসরায়েলে গেল শনিবার (৭ অক্টোবর) ভোর থেকে অতর্কিত রকেট হামলা শুরু করে ফিলিস্তিনের গাজাভিত্তিক সশস্ত্র সংগঠন হামাস। এ সময় দক্ষিণ ইসরায়েলের সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে হাজার হাজার হামাসের যোদ্ধা।

ইসরায়েল নিয়ন্ত্রিত ভূখণ্ডে প্রবেশের পর অনেক নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে গেছেন হামাস যোদ্ধারা। ধারণা করা হয়, হামলার সময় হামাস আনুমানিক ১৫০ জনকে আটক করে।

এবার ইসরায়েলের একজন নারী জিম্মি ও দুই শিশুকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। সংগঠনের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড একটি ভিডিও প্রকাশ করেছে, যাতে দেখা যায়- একজন জিম্মি নারী ও দুই শিশুকে মুক্ত করে দেওয়া হচ্ছে।

স্থানীয় সময় বুধবার (১১ অক্টোবর) রাতে আল-জাজিরায় প্রচারিত ভিডিওটি দূর থেকে তোলা হয়েছে। যেখানে অজ্ঞাত ওই নারী ও শিশুদের পেছন থেকে দেখা গেছে। তাদের মুখ স্পষ্ট দেখা যাচ্ছিল না। হামাসের যোদ্ধারা ইসরায়েল ও গাজার সীমান্তের একটি খোলা জায়গায় তাদের রেখে চলে যায়।

আল জাজিরা জানায়, সংঘর্ষের সময় আটক হওয়ার পর এক ইসরায়েলি বসতি স্থাপনকারী ও তার দুই সন্তানকে ছেড়ে দেওয়া হয়েছে।

পশ্চিম জেরুজালেম থেকে আল জাজিরার সংবাদদাতা হোদা আবদেল হামিদ বলেন, ছবিগুলো এখন সারা দেশে ছড়িয়ে পড়েছে। এটি শুধু আল-জাজিরায় প্রচারিত হয়েছে।

হামাসের হামলার জবাবে শনিবার থেকেই গাজায় প্রতিশোধমূলক বিমান ও কামান হামলা চালাচ্ছে ইসরায়েল। গেলো পাঁচ দিনে দুই পক্ষের হামলা-পাল্টা হামলায় নিহত হয়েছে ২৪০০ এর বেশি মানুষ। ইসরাইলের অবরোধের মুখে থাকা ফিলিস্তিনি অঞ্চলটি থেকে সাড়ে তিন লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট