চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

দক্ষিণ লেবাননে ইসরায়েলের গোলা, বিমান হামলা

অনলাইন ডেস্ক

১১ অক্টোবর, ২০২৩ | ৮:০২ অপরাহ্ণ

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের জঙ্গি বিমানগুলো লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একটি পর্যবেক্ষণ পোস্টে হামলা চালিয়েছে। সীমান্তের নিকটবর্তী দক্ষিণ লেবাননের ওই এলাকায় তারা গোলাবর্ষণও করেছে।  

ইসরায়েল জানায়, হিজবুল্লাহর রকেট হামলার জবাবে বুধবার তারা এসব হামলা চালিয়েছে।

হিজবুল্লাহ জানায়, চলতি সপ্তাহে ইসরায়েলের সঙ্গে খণ্ড যুদ্ধে তাদের তিন যোদ্ধা নিহত হয়, তার প্রতিশোধ নিতেই ইহুদি রাষ্ট্রটির ভূখণ্ডের সুনির্দিষ্ট লক্ষ্যে নির্ভুল রকেট হামলা চালিয়েছে তারা। এই নিয়ে ইসরায়েল-লেবানন সীমান্তে চতুর্থ দিনের মতো দুই পক্ষের মধ্যে সহিংসতার ঘটনা ঘটল, জানিয়েছে বিবিসি।

লেবাননের ভূখণ্ডে ইসরায়েলের প্রাণঘাতী হামলার ‘চূড়ান্ত’ জবাব দেওয়ার হুমকি দিয়েছে হিজবুল্লাহ। ইসরায়েল বলেছে, বুধবার তাদের উত্তরাঞ্চলীয় আরব আল আরামশে শহরের কাছে একটি সামরিক অবস্থান লক্ষ্য করে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, এ হামলায় কতোজন হতাহত হয়েছে তাৎক্ষণিকভাবে ইসরায়েল তা প্রকাশ করেনি।  লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা রয়টার্সকে জানান, ইসরায়েলের ওই সামরিক অবস্থান লক্ষ্য করে নির্ভুলভাবে আঘাত হানার ক্ষমতা সম্পন্ন দুটি ক্ষেণপাস্ত্র ছোড়ে হিজবুল্লাহ।

লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর রমিশের বাসিন্দারা জানান, ইসরায়েলি গোলা শহরটির কাছে আঘাত হেনেছে। নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, আরব আল আরামশে শহর বরাবর সীমান্তের অপরপাশে লেবাননের দেইরা শহরের আশপাশে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রগুলো লক্ষ্য করে গোলা হামলা চালায় ইসরায়েল। 

শনিবার হামাস ইসরায়েলের বিরুদ্ধে একটি প্রাণঘাতী আক্রমণ চালানোর পর সীমান্তে এসব সহিংসতা শুরু হয়। ইসরায়েল গাজায় ভয়াবহ বোমা হামলা চালিয়ে হামাসের আক্রমণের জবাব দিচ্ছে।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন