চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নারীদের পোশাক নিয়ে জোরাজুরি করা ঠিক নয়: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৮:৩১ অপরাহ্ণ

আসন্ন প্যারিস অলিম্পিক গেমসে ফরাসি দলের নারী অ্যাথলেটদের হিজাব পরা নিষিদ্ধ করেছে ফ্রান্স। দেশটির এমন সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি বলেছে, নারীদের পোশাক নিয়ে জোরাজুরি করা ঠিক নয়।

 

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র মার্তা হুর্তাদো জেনেভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, নারীরা কী পরবে কী পরবে না, তা নিয়ে কারও জোরাজুরি করা উচিত নয়।

 

এর আগে, ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী অ্যামেলি ওদিয়া-কাস্তেরা ঘোষণা দেন, অলিম্পিক গেমসে তাদের নারী অ্যাথলেটরা হিজাব পরতে পারবেন না। দেশটির কঠোর ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

গত রবিবার হিজাব নিষিদ্ধের পক্ষে যুক্তি দেখিয়ে তিনি বলেন, ক্রীড়া অনুষ্ঠানে কোনো ধরনের ধর্মীয় প্রতীক বহনের বিরোধিতা করে ফরাসি সরকার।

 

হিজাবের বিরুদ্ধে ফ্রান্স সরকারের এই অবস্থান নিয়ে উদ্বেগপ্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার মুখপাত্র বলেছেন, নারীর বিরুদ্ধে সব ধরনের বৈষম্য দূরীকরণের আন্তর্জাতিক কনভেনশন যেকোনো ধরনের বৈষম্যমূলক আচরণকে প্রত্যাখ্যান করে।

 

তিনি বলেন, কনভেনশনের যেকোনো রাষ্ট্রপক্ষ- এক্ষেত্রে ফ্রান্সের বাধ্যবাধকতা রয়েছে… উভয় লিঙ্গের নিকৃষ্টতা বা শ্রেষ্ঠত্বের ধারণার ওপর ভিত্তি করে তৈরি সামাজিক বা সাংস্কৃতিক নিদর্শনগুলোকে সংশোধন করার।

 

হুর্তাদো বলেন, একটি গোষ্ঠীর বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণে ক্ষতিকর পরিণতি হতে পারে। সে কারণে ধর্ম বা বিশ্বাস পালনে বিধিনিষেধ কেবল নির্দিষ্ট পরিস্থিতিতেই গ্রহণযোগ্য। সূত্র: রয়টার্স, আল-জাজিরা

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট