চট্টগ্রাম শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

উৎপাদনশীল ও পরিষেবা খাতে পতনের সাক্ষী হচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট, ২০২৩ | ১:০৫ অপরাহ্ণ

দ্য নিউজ ইন্টারন্যাশনাল রিপোর্ট করেছে, পাকিস্তান, একটি নগদ-সঙ্কুচিত দেশ উৎপাদনশীল এবং পরিষেবা খাতে পতনের সাক্ষী হচ্ছে কারণ কোম্পানিগুলি খরচ কমাতে এবং চাকরি কাটা, বেতন স্থগিত বা বেতন হ্রাসের বিকল্পটি ওজন করছে। প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান ইতিমধ্যেই আইএমএফ নীতির সাথে তাল মিলিয়ে চলার জন্য লড়াই করছে এবং উৎপাদন ও পরিষেবা খাতে এই ক্ষতিগুলি দেশের জন্য একটি অতিরিক্ত সমস্যার মতো।

কোম্পানিগুলি সাধারণত উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধির সময় তাদের সাথে কাজ করা কর্মীবাহিনীকে ধরে রাখার চেষ্টা করে। যাইহোক, অর্থনৈতিক বাস্তবতা এখন তাদের কর্মীদের বরখাস্ত করার বা তাদের কর্মসংস্থানের খরচ কমানোর ব্যবস্থা গ্রহণের বিকল্পগুলি বিবেচনা করতে বাধ্য করেছে। যে উদ্যোক্তারা তাদের কর্মশক্তি ধরে রাখতে চান তারা একটি উচ্চ ধরে রাখার মূল্য পরিশোধ করছেন কারণ অনেক ক্ষেত্রে উৎপাদন হ্রাস 20-40 শতাংশ বা তারও বেশি। রপ্তানিকারক সংস্থা এবং দেশীয় সরবরাহকারী উভয়ই মন্দার দ্বারা প্রভাবিত হয়েছে। দ্য নিউজ ইন্টারন্যাশনালের মতে, বেশিরভাগ কোম্পানিই বেশিদিন আর্থিক বোঝা ধরে রাখতে পারবে না।

বেশিরভাগ উদ্যোক্তাদের জন্য পরিস্থিতি নতুন নয় কারণ পাকিস্তানি অর্থনীতি ঘন ঘন উত্থান ও ক্ষয়ক্ষতির মধ্য দিয়ে গেছে। পূর্ববর্তী আবক্ষ চক্রে, তাদের বেশিরভাগই প্রথম খরচ-কাটা পরিমাপ হিসাবে তাদের কর্মীদের ছাঁটাইকে লক্ষ্য করে। কিন্তু যখন অর্থনীতি বাড়তে শুরু করে, তখন এই কোম্পানিগুলো প্রতিভাবান মানবসম্পদকে আকৃষ্ট করা কঠিন মনে করে এবং বুম থেকে সঠিকভাবে উপকৃত হতে পারেনি। প্রকৃতপক্ষে, শ্রমবাজারে একটি সংস্কৃতি গড়ে উঠেছে যেখানে ছাঁটাইকারীদের অবজ্ঞা করা হয়। অধিকন্তু, গণ-স্কেল ছাঁটাইয়ের সাথে জড়িত শিল্পপতিদের সেই সেক্টরে তাদের সমবয়সীদের দ্বারা অবজ্ঞার চোখে দেখা হয়।

পরিস্থিতির দিকে তাকিয়ে বিশেষজ্ঞরা বলেছেন যে কর্মীদের মনোবল পরিচালনা করা সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি এবং দেশের অর্থনীতি দিন দিন পতনের ফলে তাদের উদ্বেগ নিয়ন্ত্রণ করা তাদের পক্ষে কঠিন হয়ে উঠছে, দ্য নিউজ ইন্টারন্যাশনাল রিপোর্ট করেছে। উদ্বেগ এবং অসন্তুষ্টি এই ধরনের সময়ে বিদ্যমান বাধ্য. দৃঢ় যোগাযোগ ব্যবস্থা, পরিচালক, তাদের দল এবং এইচআর-এর মধ্যে খোলা চ্যানেল এবং কর্মীদের প্রাসঙ্গিক রাখার জন্য প্রশিক্ষণ প্রোগ্রাম সহ শক্তিশালী কর্মচারী-নিযুক্তি উদ্যোগগুলি এই সমস্যাটির সমাধান করার জন্য সংস্থাগুলি গ্রহণ করতে পারে এমন কিছু ব্যবস্থা।

অনেক বহুজাতিক তাদের কর্মচারীদের মধ্যে “ছাঁটাই” মানসিকতা স্থাপন করার চেষ্টা করেছে এবং সেই চাকরিগুলি যে কোনও সময় বাতিল করা যেতে পারে সেই বিষয়ে অনেক বেশি সচেতনতা রয়েছে। তবে, কর্মচারীরা সত্যিই বিশ্বাস করেন না যে এটি তাদের সাথে ঘটতে পারে। তাদের নিয়োগপত্রে এটি এখনও একটি ধারা হিসাবে দেখা হচ্ছে। এমনকি ব্যবস্থাপনার দিক থেকেও এটি সত্য। যেখানেই সমাপ্তি ঘটছে, সেখানে পরিচালকদের মধ্যে চরম অস্বস্তি রয়েছে। আমাদের এটাও স্বীকার করতে হবে যে আমাদের জনসংখ্যার একটি বৃহৎ শতাংশই কৃষি থেকে শ্রমশক্তির প্রথম প্রজন্ম। দ্য নিউজ ইন্টারন্যাশনালের মতে, তাই বিশ্বস্ততার একটি অন্তর্নিহিত প্রত্যাশা রয়েছে। (এএনআই)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট