চট্টগ্রাম শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতাকে উদ্বেগের সঙ্গে দেখছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট, ২০২৩ | ৪:০১ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার বলেছে যে তারা পাকিস্তানে নির্বাচনী সহিংসতার সম্ভাবনাকে “উদ্বেগের সাথে দেখছে”, যা নির্বাচনের জন্য প্রস্তুত করা হয়েছে যেখানে বর্তমানে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে নিষিদ্ধ করা হয়েছে।

“আমরা স্পষ্টতই উদ্বিগ্ন যে কোনও পদক্ষেপ – বিশেষত সহিংস কর্মকাণ্ড – যা পাকিস্তানে অস্থিতিশীলতায় অবদান রাখতে পারে বা, সত্যি বলতে, সন্ত্রাস দমনের ক্ষেত্রে আমরা সাধারণ স্বার্থের একটি সেট ভাগ করে নেওয়ার ক্ষেত্রে অবদান রাখতে পারে,” বলেছেন জন কিরবি, মুখপাত্র। হোয়াইট হাউস জাতীয় নিরাপত্তা পরিষদ।

“সুতরাং আমরা অবশ্যই উদ্বেগের সাথে এটি দেখছি,” তিনি সাংবাদিকদের বলেছেন।

“পাকিস্তান একটি অংশীদার, বিশেষ করে যখন এটি বিশ্বের সেই অংশে সন্ত্রাসবিরোধী হুমকির কথা আসে। এবং আমরা আশা করি যে তারা তাই থাকবে,” কিরবি যোগ করেছেন।

বিশ্বের পঞ্চম-জনসংখ্যার দেশটি নির্বাচনের দিকে অগ্রসর হওয়ায় সহিংস চরমপন্থীরা রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পাকিস্তানে বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে তার মন্তব্য এসেছে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন যে তিনি জাতীয় পরিষদ (এনএ) ভেঙে দেওয়ার জন্য আজ রাতে রাষ্ট্রপতি ড. আরিফ আলভির কাছে একটি সারসংক্ষেপ পাঠাবেন।

গত বছরের এপ্রিলে ইমরানকে অনাস্থা ভোটের মাধ্যমে পদ থেকে অপসারিত করার পর প্রধানমন্ত্রী শেহবাজের নেতৃত্বাধীন সরকার দেশের লাগাম নিয়েছিল। তার ক্ষমতাচ্যুতির পর, পিটিআইয়ের বেশিরভাগ সদস্যও এনএ থেকে পদত্যাগ করেছিলেন।

সাম্প্রতিক অতীতে, মার্কিন যুক্তরাষ্ট্র ইমরান এবং নির্বাচন সম্পর্কে তার মন্তব্যে সতর্ক ছিল, ভয়ে এটি ষড়যন্ত্র তত্ত্বকে আলোড়িত করবে। পিটিআই প্রধান, সর্বোপরি, স্থানীয় সমর্থনে তাকে ক্ষমতা থেকে উৎখাতের মূল পরিকল্পনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছিলেন, যদিও পরে তিনি এই দাবি থেকে সরে আসেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট