চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

‌‘পেমেন্ট, চালান পরিচালনার জন্য বিশেষ উদ্দেশ্যের যানবাহন স্থাপনে পাকিস্তানের বিলম্বে রাশিয়া অসন্তুষ্ট’

আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই, ২০২৩ | ৩:৩০ অপরাহ্ণ

পেমেন্ট এবং শিপমেন্ট পরিচালনার জন্য পাকিস্তানের একটি স্পেশাল পারপাস ভেহিকেল (এসপিভি) স্থাপনে বিলম্ব হওয়ায় রাশিয়া অসন্তুষ্ট, ডন জানিয়েছে।

এর সাথে, সরকার-টু-সরকার (G2G) ব্যবস্থার অধীনে রাশিয়ান অপরিশোধিত তেল আমদানির পাকিস্তানের পরিকল্পনা বাধাগ্রস্ত হয়েছে।

ডন একটি পাকিস্তানি ইংরেজি ভাষার সংবাদপত্র।

গত সপ্তাহে, একটি রাশিয়ান প্রতিনিধি তার ইউরাল গ্রেডের অপরিশোধিত তেলের গুণমান এবং মূল্য নিয়ে আলোচনা করতে করাচি সফর করেছিল, কিন্তু SPV তৈরিতে ইসলামাবাদের অগ্রগতিতে সন্তুষ্ট ছিল না, যা রাশিয়ার উপর মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করার জন্য অপরিহার্য।

উন্নয়ন সম্পর্কে সচেতন একজন কর্মকর্তা দ্য নিউজকে বলেছেন যে রাশিয়ানরাও পাকিস্তানকে কোনো বিশেষ ছাড় দেয়নি, যারা ইউরাল ক্রুডের জন্য বিদ্যমান বাজার হারের চেয়ে কম দাম পাওয়ার আশা করেছিল।

একজন আধিকারিক বলেছেন: “সরকার মাসে 100,000 টন অপরিশোধিত তেল সরবরাহ করতে চায়, এই সত্যটি জেনে যে এর ফলন এবং বাণিজ্যিক বিশ্লেষণ সম্পর্কে মূল্যায়ন প্রতিবেদনটি চিহ্ন পর্যন্ত নয়।”

পাকিস্তান সরকার এর আগে 100,000 টন রাশিয়ান অপরিশোধিত একটি পাইলট কার্গো পরিচালনা করেছিল, কিন্তু পাকিস্তান রিফাইনারি লিমিটেড (পিআরএল) কে 25 শতাংশ ক্ষতি সহ 75 শতাংশ অশোধিত তেলের আকারে 60,000 টন ফার্নেস অয়েল রপ্তানি করতে হবে।

আরও গুরুত্বপূর্ণ, পিআরএল রাশিয়ান অপরিশোধিত থেকে মাত্র দশ শতাংশ পেট্রোল এবং 15 শতাংশ ডিজেল তৈরি করতে পারে।

ত্রাণ আকারে প্রভাব প্রতি লিটার পেট্রোলের দামের উপর মাত্র 0.25 টাকা, এবং যদি এটি ভোক্তাদের কাছে প্রসারিত না করা হয়, তাহলে প্রতি কার্গো দেশের অর্থনীতিতে 5-6 মিলিয়ন মার্কিন ডলার লাভ হতে পারে।

ন্যাশনাল রিফাইনারি লিমিটেড (এনআরএল) অবশ্য রাশিয়ান অশোধিত তেল পরিশোধনের অংশ হতে অস্বীকার করেছে এবং পাক-আরব রিফাইনারি (পিআরসিও) সরকারকেও জানিয়ে দিয়েছে যে তার বোর্ড অনুমোদন না দিলে, এটি প্রক্রিয়া করার কোনো প্রতিশ্রুতি দিতে পারে না।

শেয়ার করুন