চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভারতের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি আপগ্রেড করে ‌‌আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই, ২০২৩ | ৪:৪২ অপরাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল মঙ্গলবার বিশ্বব্যাপী প্রবৃদ্ধির দৃষ্টিভঙ্গিতে সামান্য উন্নতির মধ্যে এই বছর ভারতের জন্য তার অর্থনৈতিক পূর্বাভাস বাড়িয়েছে, কিন্তু বলেছে যে চীনের মহামারী পরবর্তী পুনরুদ্ধার দুর্বল হয়েছে।

জুলাইয়ের IMF-এর বিশ্ব অর্থনৈতিক আউটলুক আপডেট অনুসারে, ভারত এই বছর 6.1% সম্প্রসারণের সাথে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল বড় অর্থনীতি হিসাবে রয়ে গেছে, IMF-এর এপ্রিলের অনুমান থেকে 0.2 শতাংশ পয়েন্ট বেশি৷ আইএমএফ আশা করে যে এই বছরে মোট বৈশ্বিক প্রবৃদ্ধির প্রায় ষষ্ঠাংশ ভারত পাবে। মঙ্গলবারের প্রতিবেদনে বলা হয়েছে, শক্তিশালী অভ্যন্তরীণ বিনিয়োগ থেকে 2022-এ প্রত্যাশিত-এর চেয়ে ভাল সমাপ্তির কারণে ঊর্ধ্বমুখী সংশোধন অংশে ছিল।

চীন এই বছর 5.2% হারে দ্বিতীয় দ্রুততম ক্রমবর্ধমান প্রধান অর্থনীতি হবে, তবে কোভিড -19 মহামারী থেকে এর প্রত্যাবর্তন গতি হারাচ্ছে, আইএমএফ বলেছে, তার অনুমান অপরিবর্তিত রেখে।

IMF এখন এই বছর বৈশ্বিক প্রবৃদ্ধি 3% এ পৌঁছানোর পূর্বাভাস দিয়েছে, এপ্রিল থেকে 0.2 শতাংশ পয়েন্ট আপগ্রেড কিন্তু এখনও 2022 সালে লগ করা 3.5% বৃদ্ধির নীচে।

চীনের পলিটব্যুরো সম্পত্তি খাতকে সমর্থন করার পদক্ষেপের ইঙ্গিত দেওয়ার একদিন পরে আপডেটটি আসে, আইএমএফ দ্বারা ঝুঁকির উত্স হিসাবে চিহ্নিত।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ার গৌরিঞ্চাস বলেছেন, “চীনে, তার অর্থনীতি পুনরায় চালু হওয়ার পরে পুনরুদ্ধার বাষ্প হারানোর লক্ষণ দেখায়, যখন সম্পত্তি খাত নিয়ে অব্যাহত উদ্বেগ রয়েছে।”

রিয়েল এস্টেট সেক্টরের দুর্ভোগের বাইরে, মন্থর বৈশ্বিক প্রবৃদ্ধি মানে চীনা পণ্যের চাহিদা কম, দৃষ্টিভঙ্গি আরও দুর্বল। তবে আইএমএফের গবেষণা প্রধান ড্যানিয়েল লেই বলেছেন যে সংস্থাটি বেইজিংয়ের সাম্প্রতিক উদ্দীপনা প্রতিশ্রুতিকে একটি ইতিবাচক পদক্ষেপ বলে মনে করে।

“আরও কিছু করা যেতে পারে, বিশেষ করে, নিশ্চিত করার জন্য যে সেই প্রাক-বিক্রীত সম্পত্তিগুলি সরবরাহ করা হয়েছে এবং পরিবারগুলিকে লক্ষ্যযুক্ত সমর্থন রয়েছে। এটি সত্যিই আস্থা বাড়াতে পারে, এই অঞ্চলের জন্য ইতিবাচক প্রভাবের সাথে খরচ জোরদার করতে পারে,” লে বলেছেন।

উদীয়মান এবং উন্নয়নশীল অর্থনীতি, বিশেষ করে এশিয়ার দেশগুলি এই বছর বিশ্বব্যাপী প্রবৃদ্ধির চালক হবে কারণ উন্নত অর্থনীতির গতি মন্থর, IMF রিপোর্টে দেখানো হয়েছে৷

IMF এই বছর এশিয়ার উদীয়মান এবং উন্নয়নশীল অর্থনীতির জন্য 5.3% প্রবৃদ্ধির প্রজেক্ট করেছে, যা 2022 সালে 4.5% ছিল।

তথাকথিত ASEAN-5 — ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড — 4.6% বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের 1.8% বৃদ্ধির অনুমান করা হয়েছে, 2022 সালে 2.1% থেকে কম, যখন ইউরোজোন 2022 সালে 3.5% বৃদ্ধি থেকে উল্লেখযোগ্যভাবে ধীর হবে এই বছর মাত্র 0.9% বৃদ্ধি পাবে৷ জাপান এই বছর 1.4% বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে, এবং 2022 সালের তুলনায় 2023 সালে ভাল পারফরম্যান্সকারী কয়েকটি উন্নত অর্থনীতির মধ্যে একটি।

এপ্রিল মাসে IMF-এর শেষ আউটলুক আপডেটের পর থেকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা COVID-19 স্বাস্থ্য জরুরী অবস্থার অবসান ঘটিয়েছে, অর্থনৈতিক কার্যকলাপ প্রত্যাশার চেয়ে শক্তিশালী হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ডে দ্রুত পদক্ষেপ নেওয়ার পরে ব্যাঙ্কিং সংকটের আশঙ্কা কমে গেছে।

“তবুও ঐতিহাসিক মান অনুযায়ী প্রবৃদ্ধি কম থাকে। এবং কিছু প্রতিকূল ঝুঁকি মাঝারি হলেও, ভারসাম্যটি নেতিবাচক দিকে ঝুঁকে পড়ে এবং এটি উদযাপন করা খুব তাড়াতাড়ি,” গৌরিঞ্চাস বলেন।

মুদ্রাস্ফীতি কমছে কিন্তু মূল মুদ্রাস্ফীতি — যা খাদ্য ও জ্বালানি খাত বাদ দিয়ে — কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রার উপরে রয়ে গেছে এবং এই বছর উন্নত অর্থনীতিতে অপরিবর্তিত থাকবে বলে আশা করা হচ্ছে, আইএমএফ অনুসারে।

“স্পষ্টতই, মুদ্রাস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ এখনও জয়ী হয়নি,” গৌরিঞ্চাস বলেছেন।

যদিও বৈশ্বিক অর্থনীতি বছরের প্রথমার্ধে ঝুঁকির দ্বারা সৃষ্ট অনেক খারাপ পরিস্থিতিকে এড়িয়ে গেছে, আইএমএফ বিশ্বাস করে যে সামগ্রিক ভারসাম্য নেতিবাচক দিকের দিকে ঝুঁকছে।

দীর্ঘমেয়াদে, IMF জলবায়ু পরিবর্তন এবং ভূ-রাজনৈতিক বিভাজন উভয় ক্ষেত্রেই সতর্কতা বাজিয়ে চলেছে কারণ মার্কিন-চীন উত্তেজনা প্রতিদ্বন্দ্বী অর্থনৈতিক ব্লকে বিভাজনকে ত্বরান্বিত করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট