চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কম্বোডিয়ার বিতর্কিত প্রধানমন্ত্রী হুন সেনের পদত্যাগ ঘোষণা

অনলাইন ডেস্ক

২৬ জুলাই, ২০২৩ | ৫:১৪ অপরাহ্ণ

এই সপ্তাহে বিতর্কিত নির্বাচন আয়োজন করে ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হন দক্ষিণ-পূর্ব এশিয়ার কম্বোডিয়ার দীর্ঘদিনের শাসক হুন সেন। হঠাৎ পদত্যাগের ঘোষণা দিয়ে চমকে দিলেন তিনি। চলতি বছরের আগস্টে তার ছেলে সেনাপ্রধান হুন মানেটের হাতে দায়িত্ব বুঝিয়ে দেবেন।

একটি অপ্রতিদ্বন্দ্বী নির্বাচনে সবকটি আসনে নিরঙ্কুশ বিজয় লাভের তিন দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন ৭০ বছর বয়সী হুন সেন। কম্বোডিয়ায় প্রায় চার দশক ধরে শাসন করছেন তিনি। অনেকটা কর্তৃত্ববাদী হয়ে উঠেছেন। এ বারের বিতর্কিত নির্বাচনে একতরফা বিজয়ে তার বিরুদ্ধে প্রতিবাদের আওয়াজ তুলেছে দেশটির বেশিরভাগ মানুষ। আর ক্ষমতায় দেখতে চান না তারা। অনেকে ব্যালট পেপার ছিড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান। তার জ্যেষ্ঠ ছেলে সেনা কমান্ডার দীর্ঘদিন ক্ষমতায় আসার পথ চেয়েছিলেন। হুন সেনের পদত্যাগের সেই পথ পরিষ্কার হয়ে গেলো।

হুন সেন রাষ্ট্রীয় টেলিভিশনে বুধবার এক ঘোষণায় বলেন, আমার ছেলে আগামী ১০ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবে। জনগণকে কাছ থেকে বোঝার জন্য প্রধানমন্ত্রী হয়ে আর থাকতে চাই না।তিনি ক্ষমতায় থাকলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হতে পারে, এই শঙ্কা থেকে পদত্যাগ করেছেন বলেও মন্তব্য করেন।

গত রবিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করে ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)। প্রধান বিরোধীদল ছাড়া প্রশ্নবিদ্ধ নির্বাচনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ ও কিছু বৈদেশিক সহায়তা কর্মসূচি স্থগিত করে যুক্তরাষ্ট্র। দীর্ঘ ৩৮ বছর দেশটির নির্বাচিত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ক্ষমতাসীন দল সিপিপি’র নেতা হুন সেন। সূত্র: বিবিসি
পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট