চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

ফ্রান্সের কাছ থেকে ২৬টি রাফালে যুদ্ধবিমান ও ৩ সাবমেরিন কিনবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই, ২০২৩ | ১০:৪১ অপরাহ্ণ

ইউরোপের দেশ ফ্রান্স থেকে ২৬টি রাফালে যুদ্ধবিমান এবং ৩টি স্করপেন ক্লাস সাবমেরিন কিনবে ভারত। ভারতের সশস্ত্রবাহিনী এরই মধ্যে এই বিষয়ক একটি প্রস্তাব দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে ফ্রান্স সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সফরে ফ্রান্স সরকারের সঙ্গে এ বিষয়ে আলাপ আলোচনা হতে পারে।

সশস্ত্রবাহিনীর একটি সূত্র জানিয়েছে, ভারতের নৌবাহিনী ফ্রান্সের কাছ থেকে ২২টি ড্যাসল্ট রাফালে যুদ্ধবিমান এবং ৪টি প্রশিক্ষণ বিমান কিনতে আগ্রহী। এছাড়া তিনটি স্করপেন ক্লাস সাবমেরিনও কিনতে চায় তারা।

ভারতের নৌবাহিনী দীর্ঘদিন ধরেই এই বিমান এবং সাবমেরিনগুলো কেনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা সম্প্রতি দেশের অভ্যন্তরে নানা ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হলেও প্রয়োজনীয় যুদ্ধবিমান এবং সাবমেরিনের অভাবে নিজেদের সক্ষমতাকে পরিপূর্ণভাবে কাজে লাগাতে পারছে না।

বর্তমানে ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য এবং আইএনএস বিক্রান্তে কেবল রাশিয়ার তৈরি মিগ-২৯ যুদ্ধবিমান রয়েছে। তবে বিমানবাহী রণতরী দুটিতে ধারণক্ষমতার চেয়ে কম সংখ্যক বিমানই রয়েছে।

অপরদিকে, ভারতীয় নৌবাহিনীর প্রজেক্ট-৭৫ এর আওতায় আরও তিনটি স্করপেন ক্লাস সাবমেরিন কেনা হবে। তবে সাবমেরিনগুলোকে সরাসরি ফ্রান্সে তৈরি না করে দেশটির প্রযুক্তিগত সহায়তায় মুম্বাইয়ের ডকইয়ার্ডে নির্মাণ করা হবে।

ধারণা করা হচ্ছে, পুরো ডিলটিতে খরচে হবে ৯০ হাজার কোটি রুপি। তবে ভারত ফ্রান্সের কাছ থেকে আরও কম খরচে ডিলটি সম্পন্ন করা যায় কিনা সে চেষ্টা চালাবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট