চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

সর্বশেষ:

লাইক দেওয়ায় ৫০ লাখ টাকা জরিমানা!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১১ জুলাই, ২০২৩ | ১২:৩৭ অপরাহ্ণ

আমরা চ্যাটে কোনো কথাকে সমর্থন কিংবা প্রয়োজনে-অপ্রয়োজনে লাইক বা থাম্বস আপ দিয়ে থাকি। কিন্তু এই ইমোজি দেওয়ার জন্য যদি লাখ টাকা জরিমানা দেয়া হয়, তবে বলুন কেমন লাগে? তেমন ঘটনাই ঘটেছে কানাডায়।

কানাডার সাসকাচোয়ানে বসবাসকারী এক কৃষক সম্প্রতি লাইক ইমোজি পাঠিয়ে ৫০ লাখ টাকা (৬১,৬১০ ডলার) জরিমানা গুণেছেন।

ইন্ডিয়া টাইমস জানিয়েছে, ২০২১ সালের মার্চে এক শস্য ক্রেতা ৮৬ টন ফ্লেক্স কেনার জন্য বিজ্ঞাপন দেন। এরপর কেন্ট মিকলবোরো নামের একজন ক্রেতা, স্থানীয় কৃষক ক্রিস ইক্টরকে নভেম্বরে ফ্লেক্স সরবরাহের বরাত দিয়ে অনলাইন মাধ্যমে একটি চুক্তির ছবি পাঠান। যেখানে চুক্তিটি নিশ্চিত করার কথা বলা হয়েছে। এর বিপরীতে কৃষক একটি লাইক বা থাম্বস আপ ইমোজির মাধ্যমে উত্তর দেন। এরপরেই বাঁধে বিপত্তি!

আসলে নির্দিষ্ট সময়ের মধ্যে চুক্তি অনুযায়ী শস্য পাঠাতে পারেননি ক্রিস। অন্যদিকে কেন্ট এবং ক্রিস ইমোজির অর্থ সম্পর্কে একমত হতে পারেননি।

কেন্টের মতে, ক্রিস তার মেসেজের প্রত্যুত্তরে লাইক দিয়ে চুক্তির শর্তাবলীতে সম্মতি দিয়েছেন। আবার ক্রিস যুক্তি দেন যে ইমোজিটি শুধুই একটি রিপ্লাই ছিল। যার মাধ্যমে তিনি মেসেজ যে পেয়েছেন তা নিশ্চিত করেন।

এই বিতর্ক চলে যায় আদালতে। চুক্তি পূরণের ব্যর্থতার কারণে বিচারক থাম্বস আপ ইমোজিকে ডিজিটাল স্বাক্ষর হিসেবে ধরে জরিমানার রায় দেন। এই কারণেই ক্রিসকে ৫০ লাখ টাকা দিতে হবে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন