চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সর্বশেষ:

রাশিয়ান অপরিশোধিত আমদানি ভারতীয় পরিশোধককে ৭ বিলিয়ন ডলার বাঁচিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

৪ জুলাই, ২০২৩ | ২:৩৬ অপরাহ্ণ

২০২২ সালের ফেব্রুয়ারি ইউক্রেনের আক্রমণের পরিপ্রেক্ষিতে পশ্চিমা ক্রেতারা রাশিয়া থেকে তেল আমদানি কমিয়ে দিয়ে, মস্কো তার অপরিশোধিত পণ্যের উপর ছাড় দিচ্ছে।

ভারতীয় শোধনাকারীরা ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পরে ২০২৩ সালের মে মাসে শেষ হওয়া ১৪ মাসে কমপক্ষে $7.17 বিলিয়ন বৈদেশিক মুদ্রা সাশ্রয় করেছে, রাশিয়ান অশোধিত তেলের ক্রয় বৃদ্ধি করে, এই সময়ের জন্য ভারতের বাণিজ্য তথ্যের বিশ্লেষণ দেখায়।

ভারত, বিশ্বের তৃতীয় বৃহত্তম অপরিশোধিত তেলের ভোক্তা, তার তেলের চাহিদার ৮৫ শতাংশেরও বেশি মেটাতে আমদানির উপর নির্ভর করে। ২০২২ সালের ফেব্রুয়ারি ইউক্রেনের আক্রমণের পরিপ্রেক্ষিতে পশ্চিমা ক্রেতারা রাশিয়া থেকে তেল আমদানি কমিয়ে দিয়ে, মস্কো তার অপরিশোধিত পণ্যের উপর ছাড় দিচ্ছে। ভারতীয় শোধনাকারীরা এই ছাড়ের ব্যারেলগুলিকে এতটাই গুটিয়ে নিচ্ছে যে রাশিয়া, যেটি ভারতের তেল বাণিজ্যে একটি প্রান্তিক খেলোয়াড় ছিল, এখন নয়াদিল্লির বৃহত্তম তেল সরবরাহকারী।

এপ্রিল ২০২২ থেকে মে ২০২৩ পর্যন্ত ১৪ মাসের জন্য ভারতের তেল আমদানির মোট মূল্য ছিল $186.45 বিলিয়ন। যদি ভারতীয় শোধনাকারীরা রাশিয়ান তেলের জন্য অন্য সব সরবরাহকারীর কাছ থেকে অপরিশোধিত তেলের জন্য যে গড় মূল্য পরিশোধ করত, তা একত্রিত করলে তেল আমদানি বিল $193.62 বিলিয়ন হত, বিশ্লেষণ দেখায়।

শেয়ার করুন