চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

আবারও ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ৫ ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক

২০ জুন, ২০২৩ | ৪:০১ অপরাহ্ণ

অধিকৃত পশ্চিম তীরে কয়েক ঘণ্টার বন্দুকযুদ্ধে এক কিশোরসহ পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এ সময় হেলিকপ্টার গানশিপ ব্যবহার করে তারা।

সোমবার ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরে অভিযান চালাতে গেলে তাদের সঙ্গে সশস্ত্র ফিলিস্তিনি যোদ্ধাদের বন্দুকযুদ্ধ হয়। এতে ৯০ জনের বেশি ফিলিস্তিনি ও আট ইসরায়েলি সেনা আহত হয় বলে জানিয়েছেন ইসরায়েলের সামরিক বাহিনী ও ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা।

এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, বিভিন্ন হামলার সঙ্গে জড়িত দুই সন্দেহভাজন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করতে পশ্চিত তীরের জেনিন শহরে অভিযানে যায় তারা। অভিযান চলাকালে সেনাদের লক্ষ্য করে গুলি চালানো হয়, এতে আট সেনা আহত হয়।

এ সময় দু’পক্ষের বন্দুকযুদ্ধে ইসলামিক জিহাদ গোষ্ঠীর সদস্য তিন ফিলিস্তিনি নিহত হয়।

জেনিনের বন্দুকধারীরা ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে ব্যাপক গুলিবর্ষণ ও বৃষ্টির মতো হাতবোমা ছোড়ে বলে অভিযোগ ইসরায়েলির বাহিনীর।

তারা আরও জানায়, আহতদের ও বন্দুকযুদ্ধের মধ্যে অবরুদ্ধ হয়ে পড়া গাড়িগুলো সরিয়ে আনতে তারা একটি ‘এক্সট্রাকশন অভিযান’ চালাতে বাধ্য হয়। এ সময় হেলিকপ্টার গানশিপ ব্যবহার করে তারা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, লড়াইয়ে ১৫ বছর বয়সী কিশোর আহমদ সাকেরসহ পাঁচজন নিহত হয়। নিহতদের মধ্যে তিনজনকে নিজেদের সদস্য বলে দাবি করেছে ইসলামিক জিহাদ। আরও ৯১ ফিলিস্তিনি আহত হয়েছে; তাদের মধ্যে ২৩ জনের অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, শহরগুলোর রাস্তায় ইসরায়েলিদের ওপর ফিলিস্তিনিদের বেশ কয়েকটি হামলার পর জেনিনসহ পশ্চিম তীরের উত্তরাংশে কয়েক মাস ধরে ব্যাপক অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন