চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

ফের ভূমিকম্পে কাঁপলো ভারত ও পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন, ২০২৩ | ৫:০৪ অপরাহ্ণ

দুই সপ্তাহের ব্যবধানে ফের ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত ও পাকিস্তান। মঙ্গলবার (১৩ জুন) দুপুরে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬। অবশ্য ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৪ বলে উল্লেখ করা হয়েছে।

 

মঙ্গলবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দুপুরে ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের পূর্বাঞ্চলে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এসময় রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়।

 

দুপুরে দেড়টার পর আঘাত হানা এই ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়। তবে তাৎক্ষণিকভাবে এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এনডিটিভি বলছে, ভূমিকম্পের পর বেশ কিছু লোক টুইটারে এ নিয়ে বার্তা পোস্ট করেছেন। এছাড়া অনলাইনে শেয়ার করা ভিডিওতে ভূমিকম্পের জেরে একটি ঝাড়বাতি দুলতে দেখা গেছে।

 

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইট বার্তায় জানিয়েছে, মঙ্গলবার দুপুর ১টা ৩৩ মিনিটে ভারতশাসিত কাশ্মিরের ডোডা এলাকায় ভূপৃষ্ঠের ৬ কিলোমিটার গভীরে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

 

ভারতের রাজধানী দিল্লিতে গত মাসের শেষের দিকে মৃদু কম্পন হয়েছিল এবং বার্তাসংস্থাগুলো জানিয়েছে, আফগানিস্তানে ৫.২ মাত্রার ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

 

এদিকে মাঝারি মানের ভূমিকম্পে কেঁপে উঠেছে পাকিস্তানের লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ার। সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, মঙ্গলবার দুপুরে মাঝারি ভূমিকম্পের সাক্ষী হয়েছে লাহোর, ইসলামাবাদ এবং পেশোয়ার। এসময় আশপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে।

 

দ্য নিউজ বলছে, রিখটার স্কেলে ৫.৬ মাত্রার এই ভূমিকম্পের জেরে পাঞ্জাবের শকর গড়, চিচাওয়াতনি, শিয়ালকোট, মান্ডি বাহাউদ্দিন, রাওয়ালপিন্ডি, ঝিলাম, হাফিজাবাদ এবং জাফরওয়ালে কম্পন অনুভূত হয়েছে।

 

এছাড়া খাইবার পাখতুনখাওয়ার অ্যাবোটাবাদ, সোয়াবি এবং সোয়াত এলাকায় কম্পন হয়েছে। কম্পন অনুভূত হয়েছে পাকিস্তানের আজাদ কাশ্মিরের বাগ, ধীরকোট এবং মুজাফফরাবাদ এলাকায়ও।

 

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর (পিএমডি)-এর তথ্য অনুসারে, ভূমিকম্পের উৎপত্তি হয় দুপুর ১টা ০৪ মিনিটে, যার গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার।

 

এখন পর্যন্ত প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি। তবে কম্পনের ফলে বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয় এবং এর জেরে তারা বাড়িঘর ও ভবন থেকে বাইরে বের হয়ে আসেন বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন