চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

ইতিহাসের সবচেয়ে বড় ‘আকাশ মহড়া’ শুরু করল ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন, ২০২৩ | ১:০৭ অপরাহ্ণ

পশ্চিম ইউরোপীয় দেশ জার্মানিতে ইতিহাসের সবচেয়ে বড় আকাশ প্রতিরক্ষা মহড়া শুরু করেছে ন্যাটো। ন্যাটোর ২৫টি দেশের ১০ হাজার সামরিক সৈন্যসহ প্রায় ২৫০টি বিমান এই মহড়ায় অংশ নিয়েছে। এই মহড়ার নাম দেয়া হয়েছে ‘এয়ার ডিফেন্ডার ২৩’।

স্থানীয় সময় সোমবার থেকে জার্মানির আকাশে শুরু হওয়া এই মহড়া ২৩ জুন পর্যন্ত চলবে বলে এক খবরে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

মহড়া চলাকালীন জার্মানির আকাশে বিমান চলাচলের তিনটি এলাকা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ফলে ওই এলাকাগুলো ২৩জুন পর্যন্ত এড়িয়ে চলতে বলা হয়েছে বাণিজ্যিক বিমানগুলোকে।

১৯৪৯ সালে ন্যাটো গঠনের পর এ মহড়াই হতে যাচ্ছে সামরিক জোটটির সবচেয়ে বড় আকাশ প্রতিরক্ষা মহড়া। এর জন্য চার বছর ধরে প্রস্তুতি নিচ্ছে জার্মানি। মহড়ায় মার্কিন বিমানবাহিনীর অত্যাধুনিক এফ-৩৫ স্টিলথ কমব্যাট এয়ারক্রাফটও রয়েছে।

সোমবার জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস জানান, “এই মহড়ার লক্ষ্য এটা স্পষ্ট করে দেওয়া যে ন্যাটো এবং জার্মান বিমান বাহিনী নিজেদের রক্ষা করতে প্রস্তুত।”

মহড়ার একটি অংশ হচ্ছে এয়ারফিল্ড খালি করা। ২০২১ সালে আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করার পর কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল। এমন পরিস্থিতিতে কী করণীয়, তা এই মহড়ায় অনুশীলন করা হবে।

এ ছাড়া আকাশ থেকে স্থলে থাকা সেনাদের সহায়তা করা, শত্রুর ফাইটার জেটের সঙ্গে আকাশে যুদ্ধ করা, ফাইটার বোম্বার দিয়ে মাঝারিপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহত করা ইত্যাদি মহড়াও অনুষ্ঠিত হবে। শত্রুর সাবমেরিন বা জাহাজ প্রতিহত করার অনুশীলনও করবেন সেনারা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন