চট্টগ্রাম শনিবার, ২৫ মে, ২০২৪

সর্বশেষ:

ভারত মহাসাগরে চীনা মাছ ধরার জাহাজডুবিতে নিখোঁজ ৩৯

আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে, ২০২৩ | ১২:২০ অপরাহ্ণ

ভারত মহাসাগরে চীনের একটি মাছ ধরার জাহাজ মাছ ধরতে গিয়ে ডুবে গেছে। এ ঘটনায় চীনের সরকারি গণমাধ্যমগুলো জানিয়েছে জাহাজের ৩৯জন ক্রু নিখোঁজ রয়েছে।

চীনা গণমাধ্যম সিসিটিভি জানায়, মঙ্গলবার ভোরে এ জাহাজডুবির ঘটনাটি ঘটে। এ ঘটনায় চীনের ১৭, ইন্দোনেশিয়ার ১৭ এবং ফিলিপাইনের ৫ নাবিক নিখোঁজ রয়েছে। নিখোঁজদের কাউকেই এখনো খুঁজে পাওয়া যায়নি।

এ ঘটনায় নিখোঁজদের দ্রুত অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার জন্য দুটি বাণিজ্যিক জাহাজ মোতায়েন করেছে চীন।

সিসিটিভি জানায়, পেংলাই জিংলু ফিশারি কোম্পানির মালিকাধীন জাহাজটি বেইজিং সময় মঙ্গলবার ভোররাতের আগে ডুবে যায়। নৌযানটি ৫ মে দক্ষিণ আফ্রিকার কেপটাউন ছেড়ে দক্ষিণ কোরিয়ার বুসানের দিকে যাচ্ছিল।

তবে ডুবে যাওয়ার সঠিক অবস্থান চিহ্নিত করা যায়নি বলে জানানো হয়েছে। প্রতিবেদনগুলোতে বলা হয় জাহাজডুবির ঘটনাটি ভারত মহাসাগরের কেন্দ্রস্থলে ঘটেছে যা দক্ষিণ এশিয়া এবং আরব উপদ্বীপ থেকে পূর্ব আফ্রিকা এবং পশ্চিম অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত।

বুধবার ফিলিপাইন কোস্ট গার্ড জানায়, যে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং ম্যানিলায় চীনা দূতাবাসের পাশাপাশি অনুসন্ধান ও উদ্ধারকারী দলের সাথে সমন্বয় করছে।

গত দুই দশকেরও বেশি সময় ধরে চীন গভীর সমুদ্রে মাছ ধরার জন্য বিশ্বের বৃহত্তম জাহাজ বহর তৈরি করেছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন