চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

ভারতের সঙ্গে বাণিজ্যে জাতীয় মুদ্রার ব্যবহার বাড়ানোর আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক

৭ মে, ২০২৩ | ৪:২৫ অপরাহ্ণ

ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এসএনএসসি) সেক্রেটারি আলী শামখানি ভারতের সাথে বাণিজ্যে রিয়াল ও রুপির ব্যবহার বাড়ানোর আহ্বান জানিয়েছেন, ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) জানিয়েছে।

সোমবার তেহরানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সাথে এক বৈঠকে শামখানি বলেন, ভারতের সাথে ইরানের দ্বিপাক্ষিক বাণিজ্যে জাতীয় মুদ্রা ব্যবহার করা দুই দেশকে তাদের যৌথ অর্থনৈতিক লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে।

বৈঠকের সময়, শামখানি এবং ডোভাল ইরান ও ভারতের সাথে অর্থনৈতিক, রাজনৈতিক এবং নিরাপত্তা বিষয়গুলির পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন, IRNA জানিয়েছে।

উন্নত ইরান-ভারত সম্পর্ক অন্য কোনো দেশের বিরুদ্ধে নয় এবং তৃতীয় পক্ষের ইচ্ছার দ্বারা প্রভাবিত হয় না উল্লেখ করে তিনি জোর দিয়েছিলেন যে বৈশ্বিক এবং আঞ্চলিক উন্নয়নগুলি শক্তি, পরিবহন ক্ষেত্রে দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদার করার জন্য খুব ভাল পরিস্থিতি তৈরি করেছে। এবং ট্রানজিট, প্রযুক্তি এবং ব্যাংকিং।

আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়নে ভারতের ভূমিকাকে স্বাগত জানিয়ে শামখানি হাইলাইট করেছেন যে ইরান মধ্য এশিয়া এবং পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলির অংশগ্রহণের সাথে রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা উদ্যোগে নয়াদিল্লির সক্রিয় অংশগ্রহণকে প্রয়োজনীয় এবং সহায়ক হিসাবে বিবেচনা করে, আইআরএনএ জানিয়েছে।

ডোভাল তার পক্ষ থেকে বলেছিলেন যে ভারতীয়দের দৈনন্দিন জীবনে ইরানি সংস্কৃতির গভীর প্রভাব দুই দেশের মধ্যে গভীর সম্পর্কের লক্ষণ।

ডোভাল যোগ করেছেন যে ইরান এবং সৌদি আরবের মধ্যে সাম্প্রতিক চুক্তি তাদের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার জন্য আন্তর্জাতিক ব্যবস্থায় সম্পর্কের পরিবর্তনে গভীর আঞ্চলিক প্রভাব ফেলবে।

আফগানিস্তানে স্থিতিশীলতা বাড়াতে ইরান ও ভারতের মধ্যে সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে ভারতীয় কর্মকর্তা বলেন, দেশে তাকফিরি সন্ত্রাস নির্মূল করতে দুই দেশের একসঙ্গে কাজ করা উচিত, আইআরএনএ জানিয়েছে।

তিনি বলেন, ভারত দক্ষিণ-পূর্ব ইরানের চাবাহার বন্দরকে ইরান ও ভারতের মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রবেশদ্বার হিসেবে বিবেচনা করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট