চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

জম্মু-কাশ্মীরে পাওয়া লিথিয়ামের মজুদ নিলামে তোলা হবে: খনি সচিব

অনলাইন ডেস্ক

৬ মে, ২০২৩ | ৩:৩৫ অপরাহ্ণ

জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে পাওয়া লিথিয়াম মজুদের নিলাম ডিসেম্বরের মধ্যে শুরু হবে, খনি মন্ত্রকের সচিব বিবেক ভরদ্বাজ জানিয়েছেন।

মঙ্গলবার একটি শিল্প ইভেন্টে বক্তৃতাকালে সচিব বলেছিলেন যে মন্ত্রক লিথিয়াম নিলামের জন্য লেনদেন উপদেষ্টার জন্য J&K প্রশাসনকে চিঠি দিয়েছে।

“আমরা অফশোর মাইনিং অ্যাক্টের সংশোধনের বিষয়ে স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ প্রক্রিয়া সম্পন্ন করেছি। আশা করছি, আমরা শীঘ্রই এটিকে আলোচনার জন্য সংসদে আনব,” ভরদ্বাজ বলেছেন।

“আমরা ভাগ্যবান 5.9 মিলিয়ন টন লিথিয়াম আবিষ্কার করেছি। আমরা আসলে চুনাপাথর খুঁজছিলাম যা জম্মু কাশ্মীরে পাওয়া যায়। আমরা চুনাপাথর, বক্সাইট এবং লিথিয়াম একসাথে পেয়েছি। এই খনিজগুলির অনুসন্ধানে নতুন করে আগ্রহ তৈরি হয়েছে,” তিনি বলেছিলেন।

কেন্দ্রীয় সরকার এই বছরের ফেব্রুয়ারিতে বলেছিল যে জম্মু ও কাশ্মীরে দেশে প্রথমবারের মতো 5.9 মিলিয়ন টন লিথিয়ামের মজুদ পাওয়া গেছে।

লিথিয়াম একটি অ লৌহঘটিত ধাতু এবং অন্যান্য শিল্পের মধ্যে ইভি ব্যাটারির অন্যতম প্রধান উপাদান।

“জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জিএসআই), খনি মন্ত্রকের একটি সংযুক্ত অফিস, জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমনা এলাকায় ফিল্ড সিজন 2020-21 এবং 2021-22 এর সময় একটি G3 পর্যায়ের খনিজ অনুসন্ধান প্রকল্প পরিচালনা করেছে এবং আনুমানিক 5.9 মিলিয়ন টন লিথিয়াম আকরিকের একটি অনুমানকৃত সম্পদ (G3) এবং রিপোর্টটি J&K কেন্দ্রশাসিত অঞ্চল সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে, “খনি মন্ত্রক আগে বলেছিল।

জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া লিথিয়াম সম্পদ সনাক্ত করার জন্য J&K-তে আরও অনুসন্ধান কার্যক্রমের প্রস্তাব করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট