চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

চার্লসের ঐতিহাসিক রাজ্যাভিষেক

আন্তর্জাতিক ডেস্ক

৬ মে, ২০২৩ | ৩:৫০ অপরাহ্ণ

গত ৭০ বছর ধরে ব্রিটেনের রাজমুকুটের উত্তরাধিকারী হিসেবে জীবন কাটিয়ে অবশেষে মুকুট পরতে চলেছেন চার্লস। রাজা তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক রাজ্যাভিষেকের পাশাপাশি কুইন কনসর্ট হিসেবে অভিষেক হতে যাচ্ছে তার স্ত্রী ক্যামিলারও। ঐতিহাসিক এ আয়োজন উদযাপনে যুক্তরাজ্যের পাশাপাশি বিভিন্ন দেশের লাখও মানুষ প্রস্তুত।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলার অভিষেক হবে। ঐতিহাসিক গাড়িতে চেপে সেখানে যান তারা।

 

ধর্মীয় আনুষ্ঠানিকতা ও জাঁকজমকপূর্ণ আয়োজনের মিশেলের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রস্তুত আছে নিরাপত্তা বাহিনী। লন্ডনজুড়ে চলছে নিরাপত্তা বাহিনীর বিশেষ অভিযান।

 

অভিষেকের আয়োজন প্রায় দুই ঘণ্টা ধরে চলবে। এতে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্তত ১০০ দেশের রাষ্ট্রপ্রধান ইতোমধ্যে লন্ডনে অবস্থান নিয়েছেন। আছেন আরও দুই হাজার ৩০০ জন বিশেষ অতিথি।

 

এই অতিথি তালিকায় সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারিও রয়েছেন। একটি বাণিজ্যিক ফ্লাইটে শুক্রবার যুক্তরাষ্ট্র থেকে তিনি লন্ডন আসেন। ডিউকের স্মৃতিকথা প্রকাশের পর প্রথমবারের মতো জনসমক্ষে তাকে তার ভাই প্রিন্স উইলিয়ামের সঙ্গে দেখা যাবে।

 

ধারণা করা হচ্ছে, অনুষ্ঠানের কয়েক ঘন্টা পর স্ত্রী মেগানের কাছে যুক্তরাষ্ট্রে ফিরে যাবেন প্রিন্স হ্যারি। কারণ আজ তাদের ছেলে আর্চি তার জন্মদিন উদযাপন করবে।

 

আয়োজন দেখতে আসা ১০ বছর বয়সী হাডসন গত কয়েক বছরে প্রিন্স হ্যারি এবং মেগানের বিয়ে, জুবিলি এবং রানি এলিজাবেথের মৃত্যুর সাক্ষী হয়েছেন।

 

হাডসন বলে, ‘আজকের জন্য আমি খুব উত্তেজিত। আমি সোনার গাড়িতে রাজাকে দেখব’। আয়োজনের মূল আকর্ষণ মুকুট পরা। রাজা চার্লস যখন সেন্ট এডওয়ার্ডের মুকুটটি মাথায় দেবেন ঠিক তখনই বেজে উঠবে ঘণ্টা। পাশে থাকা সেনারা তখন নতুন রাজাকে স্যালুট জানাবে।

 

আয়োজনে বাইবেল পাঠ করবেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সঙ্গীত বাজানো হবে ওয়েলশ, স্কটিশ এবং আইরিশ গেলিক ভাষায়। প্রায় এক হাজার বছর আগের রাজ্যাভিষেকের সেবায় প্রথমবারের মতো নারী বিশপরাও অংশ নিচ্ছেন।

 

অভিষেক শেষে রাজা এবং ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবে ছেড়ে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। তারপর ঐতিহ্য মেনে ব্যালকনিতে রাজা ও রানির সঙ্গে আর কারা থাকবেন তা স্পষ্ট হওয়া যায়নি।

 

এদিকে রাজার অভিষেক রাজতন্ত্রবিরোধীরা লন্ডনের ট্রাফালগার স্কয়ার ও শোভাযাত্রার পথের পাশে বিক্ষোভের ডাক দিয়েছেন। বিক্ষোভ ঘিরে নতুন আইন সত্ত্বেও বিক্ষোভ প্রদর্শনের বিষয়ে তারা অনড়।

 

রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বরে মারা যাওয়ার পর চার্লস রাজার দায়িত্ব গ্রহণ করেন। ব্রিটিশ রাজা কমনওয়েলথেরও প্রধান। ৫৬টি স্বাধীন রাষ্ট্র নিয়ে গঠিত কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ২৫০ কোটি। সূত্র: বিবিসি

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট