চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীনা ‘নজরদারি’ বেলুনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:৫৮ অপরাহ্ণ

সন্দেহভাজন চীনা ‘নজরদারি’ বেলুনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছে মার্কিন নৌবাহিনী। মঙ্গলবার মার্কিন নৌবাহিনীর ফেসবুক পেজে পোস্ট করা হয় এগুলো। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

 

প্রকাশ করা ছবিতে দেখা যায়, বেলুনটির একটি বড় ধ্বংসাবশেষ একটি নৌযানে করে নিয়ে যাওয়া হচ্ছে। বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারকারী দলে মার্কিন নৌবাহিনীর বিস্ফোরক–বিশেষজ্ঞরা আছেন।

 

মার্কিন কর্মকর্তারা বলছেন, উদ্ধার হওয়া ধ্বংসাবশেষ পরীক্ষা করে দেখা হবে। বেলুনটিতে গুপ্তচরবৃত্তির কোনো সরঞ্জাম ছিল কি না, তা তাঁরা যাচাই করে দেখবেন।

 

মার্কিন কর্মকর্তাদের ভাষ্য, বেলুনটি প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা ছিল। বেলুনটির ওজন কয়েকশ বা কয়েক হাজার পাউন্ড পর্যন্ত হতে পারে। একটি আঞ্চলিক উড়োজাহাজ রাখার মতো জায়গা ছিল বেলুনে।

 

বেলুনটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে সন্দেহ ওয়াশিংটনের। তবে বেইজিংয়ের দাবি, বেলুনটি তারা বেসামরিক কাজে ব্যবহার করছিল। দুর্ঘটনাক্রমে বেলুনটি যুক্তরাষ্ট্রে চলে গেছে।

 

গতকাল মার্কিন কর্মকর্তারা বলেন, বেলুনটি ধ্বংসের পর উভয় দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে একটি ফোনালাপের আয়োজন করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু চীনের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়।

 

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরের প্রায় সাত মাইল এলাকায় ছড়িয়ে পড়েছে। ধ্বংসাবশেষ উদ্ধারে সংশ্লিষ্ট এলাকায় নৌবাহিনীর দুটি জাহাজ পাঠানো হয়। একটি জাহাজে রয়েছে ভারী ক্রেন।

 

তবে মার্কিন নৌবাহিনীর প্রকাশ করা ছবিতে দেখা যায়, সমুদ্র থেকে বেলুনের ধ্বংসাবশেষ হাত দিয়ে টেনে তোলা সম্ভব হচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন