চট্টগ্রাম বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

ইন্টারন্যাশনাল ডেস্ক

নিউজিল্যান্ডে আরও ৫১ তিমির মৃত্যু

১ ডিসেম্বর, ২০১৮ | ১:২৯ পূর্বাহ্ণ

গত ২৪ নভেম্বর সন্ধ্যায় ম্যাসন বে সমুদ্র সৈকত দিয়ে হেঁটে আসার সময় এক পথচারী আটকা পড়া তিমি শনাক্ত করেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ১৪৫টি তিমিকে মৃত অবস্থায় পায় কর্তৃপক্ষ।
বৃহস্পতিবারের ঘটনা সম্পর্কে চাতাহাম দ্বীপের অপারেশন ব্যবস্থাপক ডেভ কার্লটন বলেন, আটকা পড়ে থাকা তিমিদের সফলভাবে উদ্ধারের কোনও উপায় ছিল না। দুঃখজনকভাবে তাদের মারা যেতে দেওয়া হয। এটাই ছিল করার মতো সবচেয়ে মানবিক বিষয়। তবে এই সিদ্ধান্ত সবসময়ই হৃদয়বিদারক হয়। তিমিদের ব্যবস্থাপনার ক্ষেত্রে স্থানীয় মাওরি সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে নিউ জিল্যান্ডের কর্তৃপক্ষ। মারা যাওয়া তিমিদের সৈকতের বালুতে মাটি চাপা দেওয়া হয়। তবে বিশ্লেষণের জন্য তিমিদের চামড়া ও চর্বির নমুনা সংগ্রহ করে রাখা হয়।
নিউ জিল্যান্ডের দক্ষিণ দ্বীপ থেকে ৮০০ কিলোমিটরা পূর্ব উপকূলের দুর্গম ও জনবসতিপূর্ণ দ্বীপ চাতাহাম দ্বীপ। দেশটিতে তিমি আটকা পড়ে মারা যাওয়ার ঘটনা নতুন না হলেও এরকম ব্যাপক হারে মারা যাওয়ার ঘটনা বিরল। কর্মকর্তারা বলছেন, তিমিদের দিক ভুল হওয়ায় এধরণের ঘটনা ঘটে থাকে। খারাপ আবহাওয়া বা শিকারিদের থেকে বাঁচতে অথবা অসুস্থতাজনিত কারণেও তাদের এধরণের ভুল হতে পারে।

শেয়ার করুন