চট্টগ্রাম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

২২ সেপ্টেম্বর, ২০২২ | ১১:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রাশিয়ায় সেনা সমাবেশ, ভয়ে পালাচ্ছে মানুষ

ইউক্রেনে যুদ্ধে যাবার জন্য বুধবার (২১ সেপ্টেম্বর) তিন লাখ রিজার্ভ সেনা সমাবেশ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। পুতিনের এমন ঘোষণার পর, রাশিয়া ছাড়ার হিড়িক পড়েছে দেশটির মানুষের মধ্যে। দেশটির সকল ফ্লাইটের টিকিটি ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিবিসি।

রাশিয়া থেকে সরাসরি দেশটির কাছের আর্মেনিয়া, জর্জিয়া, আজারবাইজান, কাজাখস্তানে যাওয়ার ফ্লাইটের টিকেট বুধবারেই শেষ হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের সেনা সমাবেশের নির্দেশের পর রাশিয়া থেকে অনেকে দেশের বাইরে চলে যেতে চাচ্ছে। কারণ, ইউক্রেন যুদ্ধে তারা যোগ দিতে চায় না।

এদিকে তুর্কি এয়ারলাইন্স বলেছে, রাশিয়া থেকে ইস্তানবুলে যাওয়ায় ফ্লাইটের টিকেট আগামী শনিবার পর্যন্ত বুক হয়ে গেছে। বেশকিছু মিডিয়া আউটলেট এবং সাংবাদিক টুইটারে লিখেছেন, রাশিয়ার এয়ারলাইন্স দেশটির ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের কাছ থেকে টিকেট বিক্রি বন্ধ করে দিয়েছে।

এর কয়েকদিন আগে রাশিয়া নতুন করে সেনা নিয়োগের খবর প্রকাশ করে। সেখানে বলা হয়, ১৮ থেকে ৬৫ বছর বয়সী রুশ ও বিদেশিরা তিন বা ছয় মাসের জন্য ইউক্রেনে বিশেষ অভিযানের জন্য সেনা নিয়োগের জন্য প্রযোজ্য হবেন।

এছাড়া রিজার্ভ সেনা তলব করার পর রাশিয়ায় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের দায়ে পুলিশ এক হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করা হবে। তিনি বলেন, এই সংখ্যাটি রাশিয়ার মোট আড়াই কোটি রিজার্ভ সৈন্যদের মাত্র এক শতাংশ।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভ সৈন্য ডাকার অর্থ হচ্ছে যুদ্ধে রাশিয়ার অবস্থা খুব একটা ভালো যাচ্ছে না। তুরস্কের ইস্তাম্বুল-ভিত্তিক সামরিক বিশ্লেষক মুরাত আসলান বিবিসিকে বলেন, একটি যুদ্ধে নিয়মিত সেনাবাহিনী সফল হলে রিজার্ভ সৈন্য তলব করার দরকার হয় না।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট